প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

চার জেলায় ৪ মেরিন একাডেমি স্থাপনের কাজ চলছে

   
প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, ২৩ ফেব্রুয়ারি ২০২১

ফাইল ফটো

রংপুর, বরিশাল, সিলেট ও পাবনায় ৪টি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠার কাজ করছে সরকার। প্রায় ৫ কোটি সাড়ে ২১ লাখ টাকা ব্যয় সম্বলিত প্রকল্পের বাস্তবায়নের মেয়াদ জুলাই ২০১২ থেকে জুন ২০২১ পর্যন্ত। নতুন মেরিন একাডেমিগুলোর শিক্ষাকার্যক্রম গতবছরের জুলাই থেকে শুরু হয়েছে। প্রতিটি একাডেমির আসন সংখ্যা ৫০টি (পুরুষ)। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) পীরগঞ্জে অবস্থিত নবনির্মিত বাংলাদেশ মেরিন একাডেমি রংপুর পরিদর্শনকালে তিনি এ সব কথা জানান।

তিনি বলেন, বিশ্বব্যাপী নাবিকদের চাহিদা অনুধাবন করে সরকার রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনায় নতুন মেরিন একাডেমিগুলো স্থাপন করছে।

পরিদর্শন উপলক্ষ্যে মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী বলেন, মেরিটাইম সেক্টরে ৫০ বছরে বঙ্গবন্ধু ও শেখ হাসিনা ছাড়া কারো অবদান নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ৪টি মেরিন একাডেমির পাশাপাশি মেরিটাইম সেক্টরে দক্ষ নাবিক তৈরিতে গাইবান্ধা, কুড়িগ্রাম ও চাঁদপুরে আরো তিনটি মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করবেন।

প্রধানমন্ত্রী শিগগিরই রংপুর, বরিশাল, সিলেট ও পাবনা মেরিন একাডেমির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন, উল্লেখ করে তিনি বলেন, মেরিটাইম সেক্টরে উচ্চতর ডিগ্রী অর্জনের লক্ষ্যে বর্তমান সরকার ইতোমধ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি’ও প্রতিষ্ঠা করেছে।

প্রতিমন্ত্রী পরে পীরগঞ্জের ফতেহপুরে বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী প্রয়াত ড. এম ওয়াজেদ মিয়ার কবর জিয়ারত এবং ফাতেহা পাঠ করেন।

কাওসার/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: