প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হারুন-অর-রশীদ

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরে গাছে গাছে সৌরভ ছড়াচ্ছে আমের মুকুল

   
প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, ২৫ ফেব্রুয়ারি ২০২১

‘কোকিলের কুহুসুরে’ গাছে সৌরভ ছড়াচ্ছে আমের মুকুল। ফরিদপুরের বিভিন্ন স্থানে এদৃশ্য এখন চোঁখে পড়ছে। গ্রাম থেকে গ্রামাঞ্চলে প্রায় বাড়ির আঙ্গিনায় সারি সারি আম গাছে মুকুলের এ অপরুপ দৃশ্য প্রকৃতির মাঝে মৌসুম পরিবর্তনের আভাস দিচ্ছে। মুকুলের মিষ্টি ঘ্রাণে এখনই মৌ মৌ করতে শুরু করেছে চারিদিক। মুকুলের সেই সুমিষ্ট সুবাস আন্দোলিত করে তুলছে মানুষের মন। এর মাঝে শীতকেও বিদায়ের আনুষ্ঠানিকতা শেষ।

বাংলা পঞ্জিকায় সদ্যই অভিষিক্ত ঋতুরাজ বসন্ত। গ্রামের মেঁঠোপথে কখনও কখনও দূর সীমানা থেকে কানে ভেসে আসছে কোকিলের কুহু কুহু মধুর সুর। বসন্তের ফাগুন আর আমের মুকুল যেন একই সুতোয় গাঁথা। বছরের নির্দিষ্ট এই সময়জুড়ে তাই চাষি তো বটেই, কমবেশি সব শ্রেণির মানুষেরও দৃষ্টি থাকে সবুজ পাতায় ঢাকা আম গাছের শাখা-প্রশাখায়।

ফরিদপুরের সালথার আম বাগানের মালিক রফিক মাতুব্বর জানান, ছায়ায় বৃত্ত আমের সদ্য মুকুল ফোটা আম গাছের দিকে তাকালে মন জুড়িয়ে যায় । পথচারীরা অনেকে গাছের দিকে তাকিয়ে বলে এবার গাছে মুকুলে লক্ষণ ভালো। আরেক আম বাগানের মালিক রহিম ব্যাপারী বলেন, আমাদের বাগানে ছোট-বড় প্রায় ৭০টি আম গাছ রয়েছে। এবার গাছে মুকুলের ধরন ভালো। যদি প্রাকৃতিক কোন দূর্যোগ না আসে তাহলে আমের ভাল ফলন পাব।

জেলা কৃষি অধিদপ্তর সূএ বলেন, এবার জেলায় আম গাছে ভাল মুকুল লক্ষ্য করা যাচ্ছে। যাদের আমের বাগান রয়েছে তাদের এর পরিচর্যা করার জন্য আমাদের পক্ষ থেকে সর্ব্বাত্মক সহযোগিতা করা হবে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: