সোহেল রানা শুভ

স্টাফ করেসপন্ডেন্ট

দেশের জন্য ভয়ংকর অশনি সংকেত; ১৩ দিনে করোনায় প্রাণ গেল ৭৯২

   
প্রকাশিত: ৯:০৮ পূর্বাহ্ণ, ১১ এপ্রিল ২০২১

ছবি: সংগৃহীত

সারা দেশেই করোনার আগ্রাসী থাবার বিস্তার হচ্ছে। এতদিন ঢাকায় প্রকোপ বেশি থাকলেও এখন জেলা-উপজেলায় বাড়ছে সংক্রমণ। কোথাও কোথাও রেকর্ড রোগী শনাক্ত হচ্ছে। বাড়ছে মৃত্যু। জেলা-উপজেলা এমনকি বিভাগীয় পর্যায়েও করোনায় আক্রান্ত গুরুতর রোগীদের পর্যাপ্ত চিকিৎসা না থাকায় অনেকে রোগী নিয়ে রাজধানীতে আসছেন। তবে এখানে এসেও অনেকে রোগী ভর্তি বা আইসিইউ’র সেবা পাচ্ছেন না।

দ্বিতীয় ঢেউয়ে দেশে সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি বেড়েছে মৃত্যু। গত ১৩ দিনে মারা গেছেন ৭৯২ জন।

স্বাস্থ্য অধিদফতরের শনিবারের তথ্য অনুযায়ী, কেবল গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৭ জন, যা দেশে করোনা প্রাদুর্ভাবের পর সর্বোচ্চ।

গত ২৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্ত মোট ৩৪৪ জনের মৃত্যু হয়। আর ৪ এপ্রিল থেকে ১০ এপ্রিল মারা গেছেন ৪৪৮ জন। সে হিসাবে গত এক সপ্তাহে মৃত্যুর হার ৩০ শতাংশ বেড়েছে।

দেশে করোনা ভাইরাসে মোট ৯ হাজার ৬৬১ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৩৪৩ শনাক্তের মোট সংক্রমণে সংখ্যা বেড়ে ৬ লাখ ৭৮ হাজারা ৯৩৭ জন হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, করোনা সংক্রমণের উচ্চ হার অব্যাহত থাকলে স্বাস্থ্যসেবা ভেঙে পড়তে পারে। ইতোমধ্যে আইসিইউ সংকট প্রকট আকার ধারণ করেছে।

দেশে প্রথম কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। এর ১০ দিন পর আসে প্রথম মৃত্যুর খবর।

বিশ্ব পরিস্থিতি: বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৩ কোটি ৬০ লাখ ২ হাজার ৩৩ জন। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৯ লাখ ৩৯ হাজার ৫৪ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ১০ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ৮৯২ জন।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৮ লাখ ৬৯ হাজার ৯৮০ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৫ হাজার ৫৯৩ জনের। আক্রান্ত ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ কোটি ৩৪ লাখ ৪৫ হাজার ৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৫১ হাজার ৪৬৯ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ৩৩ লাখ ৫৫ হাজার ৪৬৫ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৩০৫ জনের। আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ২৩ হাজার ৭৮৫ জন। ভাইরাসটিতে মারা গেছেন ৯৮ হাজার ৬০২ জন। আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৬ লাখ ৩২ হাজার ৬৮৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ২ হাজার ৬৪৯ জন।

এদিকে আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, তুরস্ক অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: