প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

চীনের টিকা আসছে রোববার

   
প্রকাশিত: ৪:১০ অপরাহ্ণ, ১১ জুন ২০২১

ছবি: সংগৃহীত

চীন থেকে আরও ছয় লাখ টিকা বাংলাদেশের উদ্দেশে রওনা হবে। উপহারের টিকাগুলো এখন বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরের পথে রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় চীনের মিশন উপপ্রধান হুয়ালং ইয়ান। ইয়ান শুক্রবার (১১ জুন) সকালে তার ফেসবুক পেজে জানান, আগামী রোববার (১৩ জুন) চীনের দ্বিতীয় দফা উপহারের টিকা বাংলাদেশ বুঝে পাবে। এদিন সকালে টিকা আনতে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান বেইজিং যাবে। উপহারের টিকা আর চিকিৎসাসামগ্রী নিয়ে বিমানবাহিনীর পরিবহন বিমান বিকেলে ঢাকায় ফিরে আসবে। এর আগে বৃহস্পতিবার (১০ জুন) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সংবাদমাধ্যম কর্মীদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন চীন থেকে আরও ছয় লাখ টিকা দেশে আসবে বলে জানিয়েছিলেন।

তিনে বলেন, চীনের উপহারের ছয় লাখ ডোজ টিকা আনতে দুটি সি-১৩০ প্লেন পাঠানো হচ্ছে। চীনা কমিউনিস্ট পার্টি আওয়ামী লীগকে বিভিন্ন ধরনের মেডিকেল ইকুইপমেন্ট দিচ্ছে। টিকা নেওয়ার পর প্লেনে যত জায়গা থাকবে, সেটি পুরোটা ভরে নিয়ে আসবে।

চীনের প্রথম দফা উপহারের টিকার মতোই এটাও সিনোফার্মের তৈরি। বাংলাদেশ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথমে সিনোফার্মের টিকা অনুমোদন দিয়েছিল। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর পর বাংলাদেশও দ্বিতীয় চীনা টিকা সিনোভ্যাক জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয়।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানিয়েছেন, সিনোফার্ম টিকা ক্রয়সংক্রান্ত চুক্তি প্রায় চূড়ান্ত। আর এক সপ্তাহের মধ্যেই সিনোফার্ম কেনার চুক্তির আলোচনা শুরু হবে।

 

ইলিয়াস/এসক

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: