মালয়েশিয়ায় ১০২ বাংলাদেশি আটক

   
প্রকাশিত: ১:২৭ অপরাহ্ণ, ২১ জুন ২০২১

ছবি: ইন্টারনেট

মহামারি করোনাভাইরাস নিয়ন্ত্রণে লকডাউনের মধ্যেই অবৈধ অভিবাসী বিরোধী অভিযান অব্যাহত রেখেছে মালয়েশিয়া। আজ সোমবার (২১ জুন) ভোরে রাজধানী কুয়ালালামপুরের অদূরে ডেনকিলের বেশ কয়েকটি নির্মাণাধীন সাইট থেকে ১০২ বাংলাদেশিসহ ৩০৯ জনকে আটক করা হয়।

আটককৃতদের মধ্যে বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ভারত ও মিয়ানমারের নাগরিক রয়েছেন।

দেশটির অভিবাসন বিভাগের পক্ষ থেকে জানানো হয়, আটককৃতরা ২০ থেকে ৫২ বছর বয়সী। তাদের বিরুদ্ধে অভিবাসী আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। অভিযানের নেতৃত্ব দেন দেশটির ইমিগ্রেশনের ডিজি ইন্দিরা খাইরুল জাইমি দাউদ। অভিযানে অংশ নেন ইমিগ্রেশনের ১৮৯ জন কর্মকর্তা।

অভিযানের নেতৃত্ব দেয়া মালয়েশিয়া ইমিগ্রেশনের ডিজি ইন্দিরা খাইরুল জাইমি দাউদ বলেন, তার বিভাগ স্থানীয় জনগণের কাছ থেকে তথ্য পেয়েছে যে সেখানে এমন কিছু ব্যক্তি ছিলেন, যারা আন্দোলন নিয়ন্ত্রণ আদেশের (এমসিও) স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) লঙ্ঘন করেছেন। ফলস্বরুপ, তারা ওই এলাকায় অভিযান চালায় এবং ৩০৯ জন অবৈধ অভিবাসীকে আটক করে। অভিযানে ইমিগ্রেশনের মোট ১৮৯ জন কর্মকর্তা অংশ নিয়েছেন।

তিনি বলেন, আমি অপারেশন টিম নিয়ে সেখানে পৌঁছে দেখতে পাই, তাদের বাসস্থান অনেক ঘন, নোংরা এবং পানি নিস্কাশনের সঠিক ব্যবস্থা নেই। তারা এটাও স্বীকার করেছে যে, একটি রুমে একসঙ্গে চার থেকে সাতজন লোক থাকতো।

অভিযান সম্পর্কে ইমিগ্রেশনের ডিজি আরও বলেন, আমরা তথ্য পেয়ছিলাম যে এখানে এমসিও লঙ্ঘন করে কাজ চালিয়ে যাওয়া হচ্ছে এবং স্বাস্থ্যবিধি একেবারেই মানা হচ্ছে না। মূলত এ কারণেই আমরা কর্মকর্তাদের নিয়ে অভিযান চালাতে বাধ্য হয়েছি। একই সঙ্গে আটককৃতদের সিমুনি ক্যাম্পে নিয়ে করোনা পরীক্ষার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: