প্রচ্ছদ / অপরাধ / বিস্তারিত

যেভাবে উদ্ধার হলো পরিকল্পনামন্ত্রীর আইফোন

   
প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, ১৯ জুলাই ২০২১

প্রায় দেড় মাস পর অবশেষে উদ্ধার করা হয়েছে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের চুরি হওয়া আইফোন। আজ সোমবার (১৯ জুলাই) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আজিমুল হক এ তথ্য জানান। এ ঘটনায় পাঁচ জনকে আটক করা হয়েছে। এরা হলেন- মো. সগির, মো. সুমন মিয়া, মো. জাকির হোসেন, মো. হামিদ আহমেদ সোহাগ ওরফে আরিফ এবং মো. জীবন। এ সময় তাদের কাছ থেকে একটি মোটরসাইকেল, বিভিন্ন মডেলের ১০ ফোন, একটি ল্যাপটপ এবং মোবাইল ভাঙ্গার বিভিন্ন যন্ত্রাংশ জব্দ করা হয়।

আজিমুল হক বলেন, সিসি ফুটেজ দেখে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ছিনতাই হওয়া আইফোনের ঘটনায় সন্দেহভাজন ২ ছিনতাইকারীকে প্রথমে গ্রেপ্তার করা হয়। তাদের দেওয়া তথ্যে বাকি ৩ জনকে গ্রেপ্তার করা হয়।তিনি বলেন, ৩০ মে ঘটনার পরপরই পুলিশের সঙ্গে গোয়েন্দারাও মোবাইলটি (আইফোন) উদ্ধারে প্রযুক্তিগত সহযোগিতার পাশাপাশি নিবিড় পর্যবেক্ষণ শুরু করে।

আজিমুল হক আরও বলেন, তারই অংশ হিসেবে ঘটনাস্থলের আশপাশে একাধিক সিসি ফুটেজ সংগ্রহ করা হয়। সংগ্রহের পর রাজধানীর রোববার (১৮ জুলাই) রমনা এলাকা থেকে প্রথমে মো. সগির ও মো. সুমনকে গ্রেপ্তার করা হয়। তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে মো জাকির, মো. হামিদ আহমেদ ও সোহেল ওরফে আরিফের সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদের গ্রেপ্তার করা হয়।

তিনি আরও বলেন, গ্রেপ্তারকৃতরা মাদকসেবীর পাশাপাশি পেশাদার ছিনতাইকারীচকের সদস্য। তারা রাস্তায় চলাচলকারী মানুষের মোবাইল, ভ্যানিটি ব্যাগসহ মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিয়ে ওই স্থান দ্রুত সময়ের মধ্যে ত্যাগ করে। মন্ত্রীর ব্যবহৃত মোবাইল ফোনটি ছিনতাই হওয়ার পর একজনের কাছে ৩০ হাজার টাকায় বিক্রিও করা হয়। তবে সে ওই মোবাইলটি অব্যবহৃত অবস্থায় ফেলে রাখে। গত সপ্তাহে সেটি চালু করা হয়। এরপরই মূলত আইফোনটির অবস্থান নিশ্চিত হয়, পরে সেটি উদ্ধার হয়।

এতর আগে গত ৩০ মে রাজধানীর বিজয় সরণী এলাকায় গাড়িতে বসা থাকা অবস্থায় পরিকল্পনামন্ত্রীর হাত থেকে তার আইফোনটি নিয়ে দৌড়ে পালিয়ে যায় এক ছিনতাইকারী। এ ঘটনায় কাফরুল থানায় মামলা করেন পরিকল্পনামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা হুমায়ুন কবীর।

মামলার এজাহারে বলা হয়, পরিকল্পনামন্ত্রী রোববার (৩০ মে) সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে অফিস থেকে সরকারি গাড়ি নম্বর ঢাকা মেট্রো ঘ-১৮-৫৮২৪–তে করে বেইলি রোডে নিজ বাসার উদ্দেশে রওনা হন। বিজয় সরণি ট্রাফিক সিগন্যালে দাঁড়ানো অবস্থায় সন্ধ্যা সাতটার দিকে মন্ত্রী গাড়ির জানালা খুলে মুঠোফোনে কথা বলছিলেন। ওই সময় অজ্ঞাতনামা এক চোর মন্ত্রীর ব্যবহৃত আইফোন এক্স হাত থেকে টান মেরে নিয়ে দৌড়ে পালিয়ে যায়। গাড়িতে বসা মন্ত্রীর গানম্যান ওই ছিনতাইকারীকে ধাওয়া করলেও তাকে ধরা যায়নি।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: