করোনা টিকার অপেক্ষায় রাজধানীর যে সাত কলেজ

   
প্রকাশিত: ৬:২৩ অপরাহ্ণ, ২৬ জুলাই ২০২১

শিক্ষার্থীদের করোনা ভাইরাসের টিকা দিতে তথ্য সংগ্রহ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ৭ সরকারি কলেজ প্রশাসন। তবে শিক্ষার্থীদের এই তথ্য চায়নি সরকারের কোনো দফতর। শিক্ষার্থীদের এসব তথ্য সরকারি কোন দপ্তরে পাঠিয়ে শিক্ষার্থীদের দ্রুত টিকা নিশ্চিত করা হবে এমন কোনো সদুত্তর পাওয়া যায়নি সাত কলেজ প্রশাসনের কাছ থেকে। কলেজের অধ্যক্ষরা বলছেন, কাজ এগিয়ে রাখতেই শিক্ষার্থীদের এসব তথ্য সংগ্রহ করে রাখা হচ্ছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে ফেরাতে করোনা ভাইরাসের টিকা দিতে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করা হলেও সেখানে স্থান পাননি ঢাবি অধিভুক্ত রাজধানীর সরকারি ৮টি কলেজ। অগ্রাধিকার ভিত্তিতে সংগৃহীত এসব তালিকার ভিত্তিতে ইতোমধ্যেই টিকাদান কার্যক্রমও শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিবেচনায় টিকা পেতে ৭টি কলেজের শিক্ষার্থীদের তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানোর কথা থাকলেও ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নাকচ করে গণমাধ্যমকে বলেন, ‘টিকা প্রাপ্তির বিষয়টি সরকারের সিদ্ধান্ত এবং স্ব-স্ব প্রতিষ্ঠানই ব্যবস্থা গ্রহণ করবে। যে যে প্রতিষ্ঠানের কাছে চাইবে তারাই তালিকা দেবে। ঢাবি শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের জন্য ব্যবস্থা নেবে।’ তিনি আরও বলেন, ‘সরকারি কলেজ হওয়ায় তাদের (৭ কলেজ) বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে। কলেজগুলোর কর্তৃপক্ষকে বললে তারা তালিকা দেবে।’

তবে ইউজিসি কোনোভাবেই সরাসরি কলেজ থেকে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করতে পারে না জানিয়ে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান গণমাধ্যমকে বলেন, ‘ইউজিসির আইনে স্পষ্ট উল্লেখ রয়েছে, দেশের উচ্চশিক্ষা নিশ্চিতে ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সমন্বয় করবে। কলেজ পর্যায়ের কোনো প্রতিষ্ঠানের সঙ্গে সরাসরি যোগাযোগ করবে না। এক্ষেত্রে অধিভুক্ত কলেজগুলোর বিষয়াদি স্ব-স্ব বিশ্ববিদ্যালয়গুলো দেখবে।’ করোনাকালে এমন অবস্থায় ইউজিসির সরবরাহ করা তালিকার ভিত্তিতে দেশের বিভিন্ন পাবলিক কলেজ, জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ইতোমধ্যে প্রথম ধাপে টিকা গ্রহণ সম্পন্ন করলেও এখনো আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করছে সাত কলেজ প্রশাসন।

ফরমান/মস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: