যুক্তরাষ্ট্রে ৮.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামির শঙ্কা

   
প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ, ২৯ জুলাই ২০২১

ছবি: প্রতীকি

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কান উপদ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিলো ৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্পের পর ওই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এক বিবৃতিতে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, পেরিভিলে শহর থেকে ৯১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূমিকম্পটির কেন্দ্রস্থল। এরপরেই দক্ষিণ আলাস্কা এবং আলাস্কান উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

জানা যায়, মার্কিন সরকার আলাস্কা অঙ্গরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে। দেশটির সুনামি ওয়ার্নিং সিস্টেম এক বিবৃতিতে জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে আগামী ৩ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের কিছু উপকূলে সুনামি আঘাত হানার সম্ভাবনা আছে। এর আগে, গত বছরের অক্টোবরে আলাস্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামির ঘটনা ঘটে। তবে সে সময় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে আলাস্কায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। ১৯৬৪ সালের মার্চে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে আলাস্কায়। ওই ভূমিকম্পের মাত্রাটি ছিল ৯ দশমিক ২ মাত্রায়। সে সময় শক্তিশালী ভূমিকম্প এবং এর প্রভাবে সুনামির আঘাতে আড়াই শতাধিক মানুষের প্রাণহানী হয়েছিলো।

ফরমান/মস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: