প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

রোগীর চাপ সামলাতে বিমানবন্দরেই করোনা হাসপাতাল

   
প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, ২৯ জুলাই ২০২১

ছবি : সংগৃহীত

রোগীর চাপ সামলাতে থাইল্যান্ডের একটি বিমানবন্দরে অস্থায়ী কোভিড-১৯ হাসপাতাল বানিয়েছে দেশটির সরকার ও স্বেচ্ছাসেবকরা। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় বিমানবন্দরেই কার্গো গুদামকে পরিণত করা হয়েছে করোনা হাসপাতালে। ওই হাসপাতালে করোনা রোগীদের জন্য কার্ডবোর্ড দিয়ে বানানো হয়েছে বিছানা। একসঙ্গে এক হাজার ৮০০ রোগী চিকিৎসা নিতে পারবেন সেখানে। থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বুধবার (২৮ জুলাই) থাইল্যান্ডে ১৬ হাজার ৫৩৩ জনের করোনা শনাক্ত হয়েছে। একই দিন মারা গেছে ১৩৩ জন। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৪৩ হাজার ৩৬১ এবং মৃত্যুর সংখ্যা চার হাজার ৩৯৭ এ পৌঁছেছে। মঙ্কুতোয়াত্তানা হাসপাতালের পরিচালক রেইনথং নান্না বলেছেন, এটি লেভেল ওয়ান প্লাস হাসপাতাল, যেখানে বিপুল সংখ্যক রোগীকে রাখা যাবে, যাদের লক্ষণগুলোর তীব্রতা কম। তবে রোগীর অবস্থার অবনতি হলে তাদেরকে পিতাক রাচান নামের আরেকটি ফিল্ড হাসপাতালে স্থানান্তর করা হবে।

অবসরপ্রাপ্ত এই মেজর জেনারেল জানান, ফিল্ড হাসপাতালটি এখনও পুরোপুরি চালু হয়নি। এর জন্য আরও প্রস্তুতির প্রয়োজন। রোগীর সংখ্যা বাড়লে আরও ফিল্ড হাসপাতালের প্রয়োজন হবে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থতা এবং টিকাদানের ধীরগতির কারণে তীব্র সমালোচনার মুখে রয়েছে থাইল্যান্ড সরকার।

দেশটির পাঁচ কোটি মানুষকে চলতি বছরের শেষ নাগাদ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এ পর্যন্ত মাত্র ৫ দশমিক ৬ শতাংশ মানুষকে টিকা দেওয়া হয়েছে।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: