প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

এম. সুরুজ্জামান

শেরপুর প্রতিনিধি

আইপি টিভি ‘জয়যাত্রা’ প্রতিনিধিসহ শেরপুরে ২০ ভূইফোঁড় সাংবাদিক চিহ্নিত

   
প্রকাশিত: ১২:১১ পূর্বাহ্ণ, ৩০ জুলাই ২০২১

ছবি: প্রতীকি

শেরপুর জেলা প্রেসক্লাবের কার্যনির্বাহী পরিষপ্রেসক্লাব সভাপতি শরিফুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় শেরপুরে সাংবাদিকতার পরিবেশ ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়। ভূইফোঁড় সাংবাদিকদের কালো তালিকাভূক্তসহ প্রেসক্লাব সদস্য তপু সরকার হারুনের সদস্যপদ স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সভায় জেলায় সম্প্রতি অনলাইন সাংবাদিকতার নামে ভুইফোঁড় সাংবাদিকদের দৌরাত্ম বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। একইসাথে এসব ভুইফোঁড় সাংবাদিকদের সহযোগিতা না করতে সর্বমহলকে অনুরোধ জানানো হয়।

এ সময় বিভিন্ন মহলের পক্ষ থেকে কয়েকজন অখ্যাত মিডিয়ার সাংবাদিক নামধারী ব্যক্তির বিরুদ্ধে নানা রকম অভিযোগ আসায় আলমগীর (জয়যাত্রা টিভি), সম্রাট  (জেটিভি অনলাইন), জাহিদ হাসান (আইবিএন টিভি), রাজন (বিবিসি নিউজ২৪ ডটকম), জালাল (দৈনিক গণমুক্তি), ইসমাইল (বিবিসি নিউজ২৪ ডটকম), ফজলুল (শেরপুর সংবাদ২৪ ডটকম), আকমল (পল্লীকণ্ঠ প্রতিদিন) ও কাকন (দেশবাংলা নিউজ২৪ ডটকম) সহ অন্তত ২০ জনকে কালো তালিকাভূক্ত করা হয়। এসব নামধারী সাংবাদিকদের শেরপুর প্রেসক্লাবের সদস্যপদ প্রদান নিষিদ্ধ করা হয়।

একইসাথে সরকারি-বেসরকারি যেকোন অনুষ্ঠানে বা অন্য কোনভাবে এসব সাংবাদিকদের আমন্ত্রণ করা ও যেকোন প্রকার সহযোগিতা করা থেকে বিরত থাকার জন্য সকল মহলের প্রতি অনুরোধ জানানো হয়। শেরপুর প্রেসক্লাবের সদস্য ও যায়যায়দিন পত্রিকার জেলা প্রতিনিধি তপু সরকার হারুনের বিরুদ্ধে সংগঠন বিরোধী কার্যক্রমে লিপ্ত ও সাংবাদিকতার নৈতিকতা বিরোধী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে তার সদস্যপদ ৬ মাসের জন্য স্থগিত করে তার বিরুদ্ধে আনীত অভিযোগসমূহ তদন্ত করার জন্য ক্লাবের সভাপতিকে আহবায়ক এবং সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদককে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

এদিকে, শেরপুর থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল শেরপুর টাইমস ডটকম, শ্যামল বাংলা ২৪ ডটকম, চারুবার্তা ২৪ ডটকম, নতুন যুগ ডটকম, কালের ডাক ২৪ ডটকম, দেশবার্তা বিডি ডটকম, শ্যামলী নিউজ ২৪ ডটকম, সময় বার্তা বিডি ডটকম ও সত্যবয়ান ডটকম এর দুইজন করে প্রতিনিধি জেলা সদরে পরিচিতি বহন করতে পারবেন এবং উক্ত প্রতিনিধিদের নামের তালিকা নিউজ পোর্টাল কর্তৃপক্ষ প্রেসক্লাবে জমা দেবেন। যে সকল নিউজ পোর্টাল তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদন করেছে যা প্রেসক্লাব অবগত নয়, সে সকল নিউজ পোর্টাল আবেদনের প্রমাণপত্র প্রেসক্লাবে দাখিল করলে তারাও এ সিদ্ধান্তের আওতাভূক্ত হবে।

এছাড়া শেরপুরের বাইরে থেকে প্রকাশিত বহুল প্রচারিত ও তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন ছাড়া অন্য কোন নিউজপোর্টালের প্রতিনিধি বা সাংবাদিক পরিচয়দানকারীদের কার্যক্রম বিষয়ে  শেরপুর প্রেসক্লাব কোন দায় দায়িত্ব বহন করবে না। ভুইফোঁড় অনলাইনের নামধারী সাংবাদিক পরিচয়ে কেউ কোন অনৈতিক কাজে জড়িত থাকলে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সর্বমহলের প্রতি অনুরোধ জানানো হয়েছে। কোন সংবাদকর্মী ফেসবুকে ব্যক্তি, সমাজ, রাষ্ট্র ও সরকারবিরোধী যে কোন প্রকার স্ট্যাটাস বা লাইভ প্রদান করলে তার বিরুদ্ধে কোন প্রকার আইনগতব্যবস্থা গ্রহণ করা হলে প্রেস ক্লাব তার কোন দায়-দায়িত্ব বহন করবে না।

অভিযোগপ্রাপ্ত একাধিক সদস্যকে সতর্ক পত্র প্রদানসহ সকল সাংবাদিকদের সততার সাথে দায়িত্ব পালন করার জন্য সভায় আহবান জানানো হয়। সভায় প্রেসক্লাবের সদস্যদের ক্লাবের নিজস্ব আইডি কার্ড প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়। এক্ষেত্রে প্রতি সদস্যকে কমপক্ষে ৩ মাসের মাসিক চাঁদা প্রদান করে সদস্য কার্ড সংগ্রহ করতে হবে। সভায় শেরপুর প্রেসক্লাবের ত্রাণ বিতরণ কার্যক্রমে জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ জেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক অনুদান প্রদান করায় এবং সাংবাদিকদের অব্যাহত সহযোগিতা করায় পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরীর প্রতি ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়।

ফরমান/মস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: