প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

বাদ পড়লেন অলিম্পিকে বাংলাদেশের দুই সাঁতারু

   
প্রকাশিত: ৬:২৫ অপরাহ্ণ, ৩০ জুলাই ২০২১

ছবি : ইন্টারনেট

এবারের টোকিও অলিম্পিকে সাঁতারের ছেলেদের ৫০ মিটার ফ্রি স্টাইলে আজ (৩০ জুলাই) পুলে নেমেছিলেন বাংলাদেশের আরিফুল ইসলাম। অনুমিতভাবেই হিটে বাদ পড়েছেন কিশোরগঞ্জের যুবক। টোকিও অ্যাকুয়াটিক সেন্টারে চতুর্থ হিটের তিন নম্বর লেনে সাঁতারে নেমেছিলে আরিফুল। এই হিটে ২৪.৮১ সেকেন্ড সময় নিয়ে আটজনের মধ্যে আরিফুল হয়েছেন তৃতীয়। এটাই আরিফুলের ক্যারিয়ার সেরা টাইমিং। সব মিলিয়ে ৭৩ জন সাঁতারুর মধ্যে আরিফুল হয়েছেন ৫১ তম।

এদিকে একটু আগে শেষ হওয়া মেয়েদের ৫০ মিটার ফ্রি স্টাইল হিটে নেমেছিলেন জুনায়না আহমেদ। জুনায়নাও নিজের ক্যারিয়ার সেরা টাইমিং করেছেন। ২৯.৭৮ সেকেন্ড সময়ে শেষ করেও হিটে পঞ্চম হয়েছেন জুনায়না। ৮১ জনের মধ্যে ৬৮তম বাংলাদেশি সাঁতারু।

এর আগে দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে ২০১৯ সালে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন জুনায়না। যেখানে তার স্কোর ছিল ৩০.৯৬। এর আগে বাংলাদেশের জাতীয় সাঁতার প্রতিযোগিতাতেও পদক জিতেছেন জুনায়না। জুনায়নার জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাজ্যে। লন্ডনেই পড়ালেখা এবং সাঁতার শেখা। ২০১৭ সালে জুনায়না প্রথম বাংলাদেশের কোন প্রতিযোগিতায় সাঁতার কেটে জয় পান।

মূলত আরিফুলের প্রিয় ইভেন্ট ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোক। এই ইভেন্টে এপ্রিল মাসে হওয়া সর্বশেষ বাংলাদেশ গেমসে জেতেন সোনা। আর কাঠমান্ডুতে হওয়া ২০১৯ সালের সর্বশেষ এসএ গেমসে জেতেন রুপা।

জানা যায়, কাঠমান্ডু এসএ গেমসে ও গত এপ্রিলে বাংলাদেশ গেমসে ৫০ মিটার ফ্রি স্টাইলে অংশই নেননি আরিফুল। আসলে নিয়মিত তিনি ৫০ মিটার ফ্রি স্টাইলে পানিতে নামেন না। বাংলাদেশের মতো সাঁতারে যে সব দেশের আন্তর্জাতিক পারফরম্যান্স নেই, তারা অলিম্পিকে কোন ইভেন্টে অংশ নেবে সেটা আগে থেকেই নির্ধারণ করে দেয় আন্তর্জাতিক সাঁতার সংস্থা (ফিনা)। তাই নিজের যোগ্যতা দিয়ে অলিম্পিকের টিকিট না পাওয়া পর্যন্ত ফেবারিট ইভেন্টে পানিতে নামতে পারছেন না আরিফুল।

এর আগে আরিফুল ক্যারিয়ার সেরা টাইমিং করেছিলেন ২০১৯ সালে কোরিয়ায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে। সেবার আরিফুল ২৪.৯২ সেকেন্ড সময় নিয়েছিলেন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৃত্তি নিয়ে গত দুই বছর ফ্রান্সে উন্নত প্রশিক্ষণে ছিলেন আরিফুল। সেখান থেকে সোজা চলে আসেন টোকিওতে।

তুষার/জু.সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: