প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

কর্মস্থলে ফেরা নিয়ে ‘দু’শ্চি’ন্তায়’ গার্মেন্টস শ্রমিকরা

   
প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, ৩০ জুলাই ২০২১

ছবি : ইন্টারনেট

একদিকে লগডাউন অন্যদিকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। এদিকে উক্ত এ খবর ছড়িয়ে পড়লে গার্মেন্টস শ্রমিকদের মধ্যে এখনই তৈরি হয়েছে নানা সংশয়। জানা যায়, সারাদেশে চলমান কঠোর লকডাউন পরিস্থিতিতে আগামী রোববার (১ আগস্ট) রপ্তানিমুখী শিল্প-কারখানা খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকার। শুক্রবার (৩০ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। উক্ত এ প্রজ্ঞাপনে শিল্প কারখানা খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হলেও গণপরিবহন চালুর ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। ফলে কর্মস্থলে ফেরা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে শিল্প-কারখানার শ্রমিকরা।

গত (২৩ জুলাই) কঠোর বিধিনিষেধ জারি হওয়ার পর থেকে বন্ধ রয়েছে দেশের সব শিল্প-কারখানা। তবে ঈদের পর থেকেই কারখানা খোলার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন শিল্প-কারখানার মালিকরা।

এদিকে কর্মস্থলে ফেরা নিয়ে কথা হয় গার্মেন্টস শ্রমিক সজিবের সঙ্গে। তিনি মুঠোফোনে জানান, ঈদে লকডাউন শিথিল হলে দেশের বাড়িতে চলে আসি তিনি। এরপর লকডাউনের কারণে কারখানা বন্ধ ঘোষণা করা হয়। এখন শুনতে পারলাম আগামী ১ আগস্ট থেকে গার্মেন্টস খুলে দিবে। কিন্তু কিভাবে ফরিদপুর থেকে কর্মস্থলে যোগ দিবো সেটি নিয়ে চিন্তায় পড়েছি। চাকরি বাঁচানোর জন্য ভেঙে ভেঙে ঢাকায় ফিরতে হবে। না ফিরলে হয়ত চাকরিটাই থাকবে না।

গার্মেন্টস শ্রমিক ফারজানা জানান, কঠোর লকডাউনের কারণে মালিকপক্ষ কারখানা ছুটি ঘোষণা করলে, দেশের বাড়িতে চলে আসি। কিন্তু ১ আগস্ট কারখানায় যোগ দেওয়ার জন্য কীভাবে গাজীপুরে ফিরব সেটা নিয়ে চিন্তার মধ্যে আছি। তবে যেভাবে হোক কাজে যে ফিরতেই হবে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান গণমাধ্যমকে জানিয়েছেন, ঈদের পর থেকেই অধিকাংশ শ্রমিক গ্রাম থেকে মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ এবং গাজীপুরে ফিরেছেন । কারখানার আশপাশের এলাকায় বসবাসকারী শ্রমিকদের দিয়ে কারখানা চালু করা হবে রোববার থেকে । ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে যারা আছেন, সরকার ঘোষিত বিধিনিষেধ শেষ হলে তারাও কাজে যোগ দেবেন। এজন্য কোনো শ্রমিকের চাকরি যাবে না। কোনো কারখানা থেকে তাদের ছাঁটাই কারা হবে না।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ কমাতে সরকারের ঘোষিত কঠোর বিধিনিষেধ আগামী (৫ আগস্ট) পর্যন্ত। এরমধ্যেই আজ শুক্রবার (৩০ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগামী রোববার (১ আগস্ট) থেকে সারাদেশে শিল্প-কারখানা খুলছে। এতে কর্মস্থলে ফেরা নিয়ে শ্রমিকদের মাঝে দুশ্চিন্তা তৈরি হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ রোধে চলমান বিধি-নিষেধের মধ্যে আগামী (১ আগস্ট) থেকে স্বাস্থ্যবিধি মেনে রপ্তানিমুখী সকল শিল্প ও কল-কারখানা খোলা থাকবে।

তুষার/জু.সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: