প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

আদালতে রুল জারি, জেল হচ্ছে শাকিরার!

   
প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, ২ আগস্ট ২০২১

শাকিরা একজন কলম্বীয় গায়িকা-গীতিকার হিসাবেই পরিচিত সবার কাছে। সম্প্রতি জেলে যেতে পারেন তিনি এমন খবর ছড়িয়ে পড়েছে। কারণ হিসাবে দেখানো হচ্ছে ১৭ মিলিয়ন ডলার কর ফাঁকির মামলায় স্পেনে বিচারের মুখোমুখি হতে পারেন শাকিরা। স্পেনের বার্সেলোনার স্থানীয় একটি আদালত এ–সংক্রান্ত একটি রুল জারি করেছেন।

সিএনএনের বরাতে বলা হয়েছে, আদালতের কাছে শাকিরার বিরুদ্ধে ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে কর ফাঁকির পর্যাপ্ত প্রমাণ আছে। বিচারক মার্কো জেসাস জুবেরিয়াস লিখেছেন, ওই তিন বছরে শাকিরা ২০০ দিনের বেশি স্পেনে থেকেছেন। আর তাই দেশকে কর দিতে তিনি অঙ্গীকারবদ্ধ।

এ কারণে শাকিরা দেশকে কর দিতে অঙ্গীকারবদ্ধ। জুবেরিয়াস জানান, তদন্তে স্পেনের কর সংস্থা আর শাকিরার আইনজীবীর মধ্যে এখন পর্যন্ত ‘মূল আবাস’ নিয়ে তর্ক চলছে।

শাকিরার প্রতিনিধিদল যুক্তি দিয়েছে যে তাঁর মূল বাড়ি ছিল বাহামাতে। কিন্তু স্পেনের স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, বার্সেলোনাতেও তাঁর একটা বাড়ি আছে। সেখানে বার্সেলোনা ফুটবল দলের ডিফেন্ডার জেরার্ড পিকের সঙ্গে তিনি থাকেন। তাঁদের দুই সন্তানও আছে।

এই রায়ের বিরুদ্ধে শাকিরার প্রতিনিধিরা সিএনএনকে বলেন, ‘এটা খুবই অনাকাঙ্ক্ষিত একটা ঘটনা। এ বিষয়ে আর কোনো মন্তব্য করব না।’

২০ জুলাই এই রুল জারি করা হয়। যুক্তি উপস্থাপনের জন্য দুই দলকেই ১০ দিন সময় বেঁধে দিয়েছেন আদালত। মাদ্রিদ ট্যাক্স বিশেষজ্ঞ বিয়েত্রিজ গার্সিয়া সিএনএনকে জানিয়েছেন, স্পেনের কর আইনে বলা আছে, স্পেনে যদি কেউ অন্তত ছয় মাস থাকেন, তাহলে ওই বছরে তিনি স্পেনকে কর দিতে বাধ্য। গণমাধ্যমে বলা হচ্ছে, এই মামলায় শাকিরা দোষী সাব্যস্ত হলে তাঁকে জরিমানা করা হতে পারে। এমনকি জেলেও যেতে হতে পারে।

তুষার/জু.সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: