প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩৮ হাজার পরিবহন পারাপার, টোল আদা‌য়ে নতুন রেকর্ড

   
প্রকাশিত: ১১:৪৪ পূর্বাহ্ণ, ২ আগস্ট ২০২১

ছবি: বিডি২৪লাইভ

রফতানিমুখী শিল্প-কারখানা খোলার ঘোষণায় ঢাকামুখী শ্রমিক‌দের কর্মস্থ‌লে ফেরার সুবিধার্থে এক‌দি‌নের জন্য গণপ‌রিবহন চলাচলের অনুমতি দেয় সরকার। আর এই একদিনেই টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাড় ও সিরাজগঞ্জের সেতু পশ্চিম পাড়ের মাত্র ২৪ ঘণ্টায় সেতুর উভয় ওপর দি‌য়ে ৩৭ হাজার ৯৪০টি যানবাহন পারাপার হ‌য়ে‌ছে। যা আগের তুলনায় রেকর্ড সংখ্যক যানবাহন পারাপার হ‌য়ে‌ছে। সেইসঙ্গে গেল ২৪ ঘণ্টায় দু’পাড়ে টোল আদায় হয়েছে ২ কো‌টি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা। যা রেকর্ড পরিমাণ টোল আদা‌য় হয়েছে।

এদিকে, এর ম‌ধ্যে পরিবহন পারাপার ও টোল আদায়ে বঙ্গবন্ধু সেতু পূর্ব টোল প্লাজায় ২০ হাজার ৫৯৬ টি প‌রিবহ‌নের বিপরী‌তে ১ কো‌টি ৫৪ লাখ ১১ হাজার ৭২০ টাকা এবং সেতু প‌শ্চিম টোল প্লাজায় ১৭ হাজার ৩৪৪ টি প‌রিবহ‌নের বিপরী‌তে ১ কো‌টি ২৪ লাখ ৪১ হাজার ৫৯০ টাকা টোল আদায় হ‌য়ে‌ছে। ত‌বে ঢাকামুখী প‌রিবহ‌নের চে‌য়ে উত্তর ও প‌শ্চিমাঞ্চ‌লমুখী প‌রিবহন বেশি সেতু পার হ‌য়ে‌ছে।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূ‌ত্রে জানা গে‌ছে, রবিবার (১ আগস্ট) সকাল ৬টা থেকে আজ সোমবার (২ আগস্ট ) সকাল ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু পূর্ব ও পশ্চিম পাড় টোলপ্লাজা দি‌য়ে বাস, ট্রাক, ল‌রি, পিকআপ, মাই‌ক্রোবাস, প্রাই‌ভেটকার ও মোটরসাই‌কেল মি‌লে ৩৭ হাজার ৯৪০টি যানবাহন পারাপার হ‌য়ে‌ছে। এ‌তে সেতু‌তে রেকর্ড আদায় হ‌য়ে‌ছে ২ কো‌টি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা। লকডাউনের চলাকালীন তুলনায় একদিনে রেকর্ড পরিমাণ টোল আদায়।

অপরদিকে জানা যায়, ঈ‌দুল আযহায় ১৮ জুলাই সকাল ৬টা থেকে ১৯ জুলাই সকাল ৬টা পর্যন্ত যাত্রীবাহী বাস, ট্রাক, লরি, প্রাইভেটকার, মাইক্রোবাস, মোটরসাইকেল ও অন্যান্য পরিবহন পারাপার হয়েছিল ৩৯ হাজার ৪৮১টি। এতে টোল আদায় হয়েছিল ২ কোটি ৯৮ লাখ ৪৮ হাজার ৪০ টাকা। এর আ‌গে গত ২৪ ঘণ্টায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়‌কে ২০ কি‌লো‌মিটার এলাকাজু‌ড়ে পরিবহন চলাচলে ধীরগতি ছিল।

এ বিষয়ে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বঙ্গবন্ধু সেতুর সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, রফতানিমুখী শিল্প কলকারখানা চালুর ঘোষণা এবং শ্রমিক‌দের কর্মস্থ‌লে ফির‌তে গণপ‌রিবহন ও অন্যান্য প‌রিবহন চলাচল শুরু হওয়ায় অ‌নেক বে‌শি গা‌ড়ি বঙ্গবন্ধু সেতু পারাপার হ‌য়ে‌ছে। এ‌তে রেকর্ড সংখ্যক প‌রিবহন পারাপা‌রের পাশাপা‌শি টোল আদা‌য়েও রেকর্ড সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে।

ফরমান/মস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: