ঈদগাহ মাঠে হালচাষ, দখলমুক্ত করতে মানববন্ধন

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১, ০১:১২ এএম

ময়মনসিংহের গৌরীপুরে বোকাইনগর ইউনিয়নে স্বল্প পশ্চিমপাড়া ঈদগাহ মাঠে হালচাষ করে তাতে মাষকলাই 'ডাল' চাষ করেছেন সংশিষ্ট কমিটির সভাপতি ও স্থানীয় জমিদাতা গংরা। প্রাচীন এ ঈদগাহ মাঠ দখলমুক্ত করতে সোমবার(১৪ সেপ্টেম্বর) দুপুরে গৌরীপুর উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ করে উপজেলার নির্বাহী অফিসার নিকট স্মারকলিপি দিয়েছেন স্থানীয় লোকজন।

স্থানীয়রা জানান- ঈদগাহ মাঠ পরিচালনা কমিটির সদস্য হেলাল উদ্দিনের বাবা মৌলানা আব্দুর রহিম ১৯৫৬ সালে ২ একর ৩০ শতক জমি ঈদগাহ মাঠের জন্য ওয়াকফ করে দেন। সেই থেকে উক্ত জমিতে খেলাধুলা ও ঈদের জামায়াত চলে আসছে। বর্তমানে এ জমিটি দখলের পাঁয়তারায় চাষাবাদ করা হচ্ছে।সুমন মিয়া জানান- ছোট বেলা থেকেই আমরা এ মাঠে খেলাধুলা ও ঈদের নামাজ পড়ে আসছি হঠাৎ করে কমিটির লোকজন এখানে হালচাষ করে মাষকলাই ডাল বুনে দিয়েছেন। এতে স্থানীয় লোকজনের মাঝে ক্ষুব্দ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

গৌরীপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আল মুক্তাদির শাহীন সাংবাদিকদের জানান, বছরে দুই ঈদের নামাজ পড়ানোর পাশাপাশি প্রাচীন এ মাঠে এলাকার শিশু-কিশোররা দীর্ঘদিন ধরে খেলাধূলা করে আসছে। বর্তমানে দখল করার উদ্দেশ্যেই পরিচালনা কমিটির সদস্যরা পরিকল্পিতভাবে মাঠে হাল চাষ করেছেন। এ মাঠ দখলমুক্ত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

স্বল্প পশ্চিম পাড়া ঈদগা মাঠ পরিচালনা কমিটির সভাপতি আব্দুল হেকিম সাংবাদিকদের জানান, ঈদগাহ মাঠের উন্নয়নের জন্য চাষাবাদ করা হয়েছে। এখানে খেলাধুলা করার কোন নিয়ম নেই বলে জানান তিনি।গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ জানান, ঈদগাহ মাঠটি ওয়াকফকৃত সম্পত্তি। এ ঘটনায় তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: