টানা ৩ দিন ইন্টারনেট সেবা বন্ধ থাকলে বিল দিতে হবে না

   
প্রকাশিত: ৯:৫৪ অপরাহ্ণ, ৭ অক্টোবর ২০২১

দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার ক্ষেত্রে নতুন নিয়ম ঠিক করে দিল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ইন্টারনেট সেবা টানা ৩ দিন বিচ্ছিন্ন থাকলে গ্রাহকদের কাছ থেকে ওই মাসে কোনো বিল নিতে পারবে না ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি)। মঙ্গলবার (৫ অক্টোবর) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ স্বাক্ষরিত আইএসপি’র কাছে পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ১ দিন অব্যাহতভাবে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন থাকলে মোট বিলের ৫০ ভাগ নিতে পারবে সেবাদাতা প্রতিষ্ঠান। ২ দিন অব্যাহতভাবে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন থাকলে মোট বিলের ২৫ ভাগ নেওয়া যাবে। আর টানা ৩ দিন অব্যাহতভাবে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন থাকলে ওই মাসের কোনও মাসিক বিল গ্রাহকের কাছ থেকে নেওয়া যাবে না। এছাড়াও অপারেটরগুলোকে গ্রেড অব সার্ভিস বজায় রাখতে হবে।

এছাড়া অনুমোদিত প্যাকেজের আদলে এবং গতির সর্বনিম্ন সীমা ৫ এমবিপিএস ঠিক রেখে সেবাদাতারা নতুন নতুন প্যাকেজ দিতে পারবে। তবে এই নতুন প্যাকেজের জন্যও নিতে হবে অনুমোদন। অনুমোদনহীণ প্যাকেজ অফার করলে কমিশন ব্যবস্থা নেবে। অনুমোদিত সেবামূল্য আইএসপির ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। গ্রাহকের অভিযোগ (টিকেটিং নম্বরসহ) দ্রুত সমাধানের পাশাপাশি তথ্য অন্তত ছয় মাসের জন্য সংরক্ষণ করতে হবে।

উল্লেখ্য, এক দেশ, এক রেট কর্মসূচির আওতায় গত জুনে তিনটি প্যাকেজ ঘোষণা করা হয়। প্রথম প্যাকেজ পাঁচ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড) গতিতে মাসে সর্বোচ্চ ৫০০ টাকা মূল্যের, দ্বিতীয় প্যাকেজ ১০ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড) গতিতে মাসে সর্বোচ্চ ৮০০ টাকা মূল্যের এবং তৃতীয় প্যাকেজ ২০ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড) গতিতে মাসে সর্বোচ্চ ১ হাজার ২০০ টাকা মূল্যের নির্ধারণ করে দেওয়া হয়।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: