প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

১০ কোটি রুপি বেতনে ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

   
প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, ১৬ অক্টোবর ২০২১

তাকে নিয়ে এই গুঞ্জন ছিল বহুদিন ধরেই। সরাসরি ভারতীয় জাতীয় ক্রিকেট দলের কোচের দায়িথ্ব পালন না করলেও বয়সভিত্তিক দলের সঙ্গে বিভিন্ন সময় দায়িত্ব পালন করেছিলেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ডও চাচ্ছিল মূল দলের দায়িত্বই যেনো গ্রহণ করেন তিনি। অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব গ্রহণ করলেন রাহুল দ্রাবিড়। এ খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া।

জানা গেছে, শুক্রবার দুবাইয়ে যখন আইপিএল ফাইনাল চলছে তখনই রাহুল দ্রাবিড়ের সঙ্গে একটি একান্ত বৈঠকে বসেছিলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ। এই বৈঠকেই ভারতীয় দলের কোচ হতে রাহুল রাজি হন। তার শর্ত ছিল- আস্থাভাজন এবং বিস্বস্ত পারোস মামব্রেকে ভারতের বোলিং কোচ করতে হবে। সৌরভরা সেই দাবি মেনে নেন। ব্যাটিং কোচ বিক্রম রাঠোরই থাকছেন। ফিল্ডিং কোচ শ্রীধর থাকবেন কিনা পরে ঠিক হবে।

এ প্রসঙ্গে বিসিসিআইয়ের এক সূত্র বলেন, ‘হ্যাঁ, রাহুল ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত ভারত দলের কোচ হতে রাজি হয়েছে। প্রাথমিকভাবে সে অনিচ্ছুক ছিল। কিন্তু আইপিএল ফাইনালের দিন দ্রাবিড়ের সঙ্গে আলোচনায় বসেছিল বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও সচিব জয় শাহ। সেই আলোচনায় তারা দ্রাবিড়কে রাজি করাতে সমর্থ হয়েছে। দ্রাবিড় অন্তর্বর্তীকালীন কোচ হচ্ছে না।’ রোহিত শর্মা, বিরাট কোহলি, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মাদের বয়স বাড়ছে। খুব বেশি হলে আগামী কয়েক বছরের মধ্যেই ক্রিকেট থেকে অবসরে যাবেন তারা। তাই তাদের শূন্যস্থান পূরণে অনুর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের পাইপলাইনে রেখেছে বিসিসিআই। এদিকে বিগত ছয় বছর ধরে ভারত অনুর্ধ্ব-১৯ দলকে কোচিং করিয়ে আসছেন দ্রাবিড়।

তার হাত ধরে উঠে এসেছেন ঋষভ পান্ত, ইয়াশভি জয়শওয়াল, কার্তিক তিয়াগি, রবি বিষ্ণইদের মতো তরুণ ক্রিকেটাররা। ভারত জাতীয় দলের ভবিষ্যৎ হিসেবে বিবেচনা করা হয় এ সমস্ত ক্রিকেটারদের। অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেলায় দ্রাবিড়ের সঙ্গে তাদের সখ্যতা দারুণ। সে কারণে দ্রাবিড়কে ভারতের কোচ হিসেবে অপরিহার্য হয়ে উঠেছে বলে জানিয়েছেন বিসিসিআইয়ের সেই কর্মকর্তা।

এদিকে ভারতীয় জাতীয় দলের কোচ হিসেবে বিসিসিআই এবং দ্রাবিড়ের দুই বছরের চুক্তি হয়েছে। এর জন্য দ্রাবিড় ১০ কোটি রুপি করে পারিশ্রমিক পাবেন বলে প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: