প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

প্রথমবারের মতো নারী বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ

   
প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, ২৭ নভেম্বর ২০২১

ছবি: ইন্টারনেট

করোনাভাইরাসের প্রকোপে নারী বিশ্বকাপের বাছাইপর্ব বাতিল হওয়াটাই যেন আশীর্বাদ হয়ে এলো বাংলাদেশ নারী দলের জন্য। অবসান হলো দীর্ঘ অপেক্ষার। টুর্নামেন্টের টার্ম কন্ডিশন অনুসারে প্রতিযোগিতা বাতিল হওয়ায় র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে প্রথমবারের মতো জায়গা করে নিচ্ছে সালমা খাতুন, জাহানারা আলমরা। বাছাইপর্বে এগিয়ে থাকায় বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপের চূড়ান্ত পর্ব খেলা নিশ্চিতই বলা চলে। শনিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। টুর্নামেন্টের টার্ম কন্ডিশন অনুসারে প্রতিযোগিতা বাতিল হওয়ায়, র‌্যাঙ্কিয়ে এগিয়ে থাকার সুবাদে বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেল বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দল।

বিবৃতি দিয়ে শনিবার জিম্বাবুয়েতে চলমান বাছাইয়ের টুর্নামেন্টটি বাতিলের ঘোষণা দেয় আইসিসি। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ বাতিলের পরপরই এলো এই সিদ্ধান্ত। বাংলাদেশ এখন পর্যন্ত খেলেনি ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে। এর আগে দু’বার বাছাইপর্ব খেলে তারা প্রতিবারই পঞ্চম হয়। স্বাগতিক নিউ জিল্যান্ডের সঙ্গে আগেই মূল প্রতিযোগিতায় খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকার সুবাদে বাংলাদেশ তাদের সঙ্গে যোগ দিচ্ছে। এছাড়া র‍্যাঙ্কিংয়ে সপ্তম ও অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানও থাকছে শিরোপার লড়াইয়ে। আইসিসির টুর্নামেন্ট প্রধান ক্রিস টেলি বাছাই পর্ব বাতিল নিয়ে বলেছেন, ‘আমরা খুবই হতাশ যে টুর্নামেন্টটি বাতিল করতে হয়েছে। কিন্তু খুবই অল্প সময়ের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো দেওয়া হয়েছে। দলগুলো আবার না ফিরতে পারার শঙ্কা আছে। তাই টুর্নামেন্ট বাতিল করতে হয়েছে।’

জান্নাত/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: