স্বর্ণপদকপ্রাপ্ত সমাজ-সেবক অধ্যাপক এম এ সামাদ এর ৭৮তম জন্মবার্ষিকী

প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২২, ১১:৪৫ এএম

এহসানুল হক, ফরিদপুর থেকে: বিশিষ্ট সমাজ-সেবক, সংগঠক, শিক্ষানুরাগী অধ্যাপক মুহাম্মাদ আব্দুস সামাদ ১৯৪৪ সালের ১ জানুয়ারী ফরিদপুর জেলার হাফেজডাঙ্গী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। শিক্ষা-জীবনের শুরুতেই প্রথমে তিনি ঢাকা আলিয়া মাদ্রাসা থেকে ১৯৬১ সালে প্রথম বিভাগে ফাজেল পাঁশ করেন। পরে ১৯৬২ সালে ফরিদপুর ঈশান ইনষ্টিটিউট থেকে ম্যাট্রিক পাশ করে ১৯৬৪ সালে রাজেন্দ্র কলেজ থেকে এইচ.এস.সি ও ১৯৬৬ সালে রাজেন্দ্র কলেজ থেকে বি.এ পাশ করেন।

১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ পাশ করেন। তাঁর কমর্ম-জীবনের প্রথমেই তিনি সরকারী ইয়াসিন কলেজে প্রভাষক হিসাবে যোগদান করেন। পরে ১৯৮৯ সাল হইতে ২০০০ সাল পর্যন্ত সরকারী রাজেন্দ্র কলেজে অর্থনীতি বিভাগে প্রথমে সহকারী অধ্যাপক, পরে সহযোগী অধ্যাপক হিসাবে অধ্যাপনা করে বর্তমানে অবসরে আছেন।২০০২-২০০৩ সেশনে ফরিদপুর মুসলিম মিশন কলেজ প্রতিষ্ঠা অধ্যক্ষ পদে ৫ বছর কর্মরত ছিলেন। তিনি প্রায় শতাধিক জাতীয় প্রতিষ্ঠানের সভাপতি ও সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তন্মধ্যে ১৯৮১ সাল থেকে বর্তমান পর্যন্ত তিনি দক্ষিণাঞ্চলের অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ফরিদপুর মুসলিম মিশনের সাধারণ সম্পাদকের দায়িত্ব দক্ষতার সাথে পালন করছেন। এছাড়াও বর্তমানে তিনি বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক (ফরিদপুর), ফরিপুর হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি ফরিদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের সাধারণ সম্পাদক ও ফরিদপুর আঞ্জুমান মুফিদুল ইসলামের সাধারণ সম্পাদক দায়িত্ব পালন করছেন।

বর্তমানে তিনি ফরিদপুর শাহ্ ফরিদ জামে মসজিদের সভাপতি ও ভাষা আন্দোলনের অন্যতম স্থপতি সংগঠন তমদ্দুন মজলিসের অভিভাবক পরিষদের সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৬৩ সালে তৎকালীন ‘পূর্ব পাকিস্তান সীরাত মজলিস’ আয়োজিত রচনা প্রতিযোগিতায় কলেজ ও বিশ্ববিদ্যালয় বিভাগে ‘প্রথম পুরস্কার স্বর্ণ পদক লাভ করেন। এবং ১৯৯১ সালে ফরিদপুর জেলার কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক মনোনিত হন। অতঃপর ১৯৯৬ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে জাতীয় সমাজ সেবা পদক প্রদান করে সম্মানিত করেন। বিশিষ্ট সমাজ সেবক, সংগঠক, শিক্ষানুরাগী অধ্যাপক মুহাম্মাদ আব্দুস সামাদের ৭৮তম জন্মদিনে ফরিদপুর মুসলিম মিশন প্রাক্তন ছাত্র পরিষদ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচী গ্রহণ করেছে।

 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: