নবাবগঞ্জে বাণিজ্যিকভাবে মাশরুম চাষে সফল শাহিন মোল্লা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২, ১১:০৭ এএম

মাশরুম চাষের প্রতি আগ্রহ সৃষ্টির পর ‘সাভার মাশরুম উন্নয়ন সেন্টারে’ স্বল্প মেয়াদী প্রশিক্ষণ নিয়েই কাজ শুরু করেন শাহিন মোল্লা। ঢাকার নবাবগঞ্জের নয়নশ্রী ইউনিয়নের উত্তর বাহ্রা গ্রামে মাশরুম চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন তিনি। মাশরুম চাষের পাশাপাশি বীজ উৎপাদন শুরু করেছেন এই তরুণ উদ্যোক্তা। আগ্রহ আর অদম্য ইচ্ছা শক্তির জোড়ে মাশরুম চাষ শুরুর এক বছরের মধ্যেই সাফল্য স্পর্শ করেছেন ঢাকার নবাবগঞ্জের কৃষি উদ্যোক্তা শাহিন মোল্লার।

শাহিন মোল্লা জানান, ‘সাভার মাশরুম উন্নয়ন সেন্টার’ থেকে প্রশিক্ষণ নিয়ে ২০২০ সালে শুরু করেন মাশরুম চাষ । শুরুতে বিভিন্ন জনের কাছ থেকে বীজ ক্রয় করে মাশরুম চাষ করলেও বর্তমানে নিজেই বীজ তৈরি করে চাষের পাশাপাশি বিক্রি করা শুরু করেছেন তিনি। বর্তমানে মাশরুমের পাশাপাশি বীজেরও চাহিদা বেড়েছে । সরকারি সহায়তা পেলে মাশরুম চাষ করে বেকার সমস্যা দূর করার পাশাপাশি বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মনে করেন এই উদ্যোক্তা।

এলাকাবাসী জানান, নানা পুষ্টিগুনে ভরপুর মাশরুম মানবদেহের জন্য অত্যন্ত উপকারি। বর্তমানে প্রতিকেজি মাশরুম ২শ’ থেকে আড়াই’শ টাকা এবং প্রতিকেজি পাউডার মাশরুম দুই হাজার টাকা দরে বিক্রি হয়। অল্প খরচে বেশি লাভ হওয়ায় শাহিন মোল্লার মতো দোহার-নবাবগঞ্জের অনেক বেকার যুবক ঝুঁকছে মাশরুম চাষে।

শাহিনের উৎপাদিত মাশরুম দোহার ও নবাবগঞ্জের স্থানীয় চাইনিজ রেস্টুরেন্ট , সুপারসপ ও বিভিন্ন হোটেলে বিক্রি হচ্ছে। দিন দিন মাশরুম দিয়ে তৈরি মুখরোচক খাবারও জনপ্রিয় হয়ে উঠছে।

উপজেলা কৃষি কর্মকতা নাহিদুজ্জামান জানান, মাশরুম চাষে আগ্রহী চাষীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও পরামর্শসহ সব ধরনের সহায়তার দেওয়া হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: