উপাচার্য অবরুদ্ধ করে ভবনে তালা দিলেন শাবিপ্রবি ছাত্রীরা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২, ০৬:২৬ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে এম এ ওয়াজেদ মিয়া ভবনে অবরুদ্ধ করে রেখেছেন বেগম সিরাজুন্নেসা হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। নিজ বাসভবনে ফেরার সময় আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যকে আইসিটি ভবনে আজ রবিবার বিকেল ৩টায় অবরুদ্ধ করে রাখে। ভবনটিতে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। এদিকে উপাচার্যকে উদ্ধারে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

অবরুদ্ধ থাকা অবস্থায় গণমাধ্যমকে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বলেন, ‌‘শিক্ষার্থীরা কীভাবে আমার ওপর আক্রমণ করতে পারলো? আমি এটা কল্পনাও করতে পারি নাই।’ এদিকে আক্রমণের অভিযোগ অস্বীকার করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা জানান, তাদের দাবি কখন মেনে নেওয়া হবে সেটাই জানতে চাইছিলেন তারা।

জানা যায়, রবিবার বেলা আড়াইটাই একাডেমিক কাউন্সিলের মিটিং শেষে রেজিস্ট্রার ভবন থেকে বের হলে উপাচার্যের পিছু নেই আন্দোলনকারীরা। এ সময় দ্রুত উপাচার্য ওই জায়গা ত্যাগ করে এম এ ওয়াজেদ মিয়া ভবনে এসে আশ্রয় নেন। পরে আন্দোলনরত শিক্ষার্থীরা ভবনের ভেতরে ঢুকতে চাইলে বিশ্ববিদ্যালয়ের গার্ডরা তাদের বের করে দেন। এ সময় ভবনের তিনটি গেইটে তিনটি তালা মেরে দেন বিক্ষুব্ধ ছাত্রীরা। একই সঙ্গে উপাচার্যের নিরাপত্তার জন্য এই ভবনের সবগুলো গেইটের তালা লাগিয়ে দেয় কর্তৃপক্ষ। এই সংবাদ লেখা পর্যন্ত শিক্ষার্থীরা ভবনের বাইরে অবস্থান করে বিক্ষোভ মিছিল করছেন। বর্তমানে উপাচার্য এম এ ওয়াজেদ মিয়া ভবনের তিন তালায় ৩৩৩ নম্বর কিছু কর্মকর্তা ও শিক্ষকসহ অবস্থান করছেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ কমিটির পদত্যাগসহ ৩ দফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন থেকে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাও দেওয়া হয়েছে। আজ দুপুরে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে অবস্থান নেওয়া আন্দোলনকারী শিক্ষার্থীরা এ ঘোষণা দেন।
ছাত্রীদের ৩ দফা দাবি হলো—

১. বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ কমিটির পদত্যাগ।

২. ছাত্রীবান্ধব ও দায়িত্বশীল প্রাধ্যক্ষ কমিটি নিয়োগ।

৩. যাবতীয় অব্যবস্থাপনা নির্মূল করে হলের সুস্থ-স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করা।

গতকাল শনিবার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগ। হামলায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। পূর্বের দাবিগুলোর সাথে হামলার কঠোর শাস্তির দাবিও জানিয়েছে তারা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: