শাবিপ্রবিতে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে জাবিতে বিক্ষোভ-মিছিল

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২, ১১:১৯ পিএম

মোঃ আবু দারদা লিমন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপরে পুলিশি হামলার প্রতিবাদে জাবিতে বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন রাজনৈতিক -সাংস্কৃতিক সংগঠন। রবিবার (১৬ জানুয়ারি) রাত আটটার দিকে প্রায় পঞ্চাশ জন শিক্ষার্থীর অংশগ্রহনে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্তর থেকে শুরু হয়ে বিভিন্ন হল প্রদক্ষিন করে ক্যাফেটেরিয়ায় সমাবেশের মাধ্যমে আন্দোলনের সমাপ্তি ঘটে।

আন্দোলনে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহব্বায়ক শোভন রহমান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর সাধারণ সম্পাদক আবু সাঈদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক হৃদ্ধ অনিন্দ গাঙ্গুলী এবং জুডোর সাংগঠনিক সম্পাদক তাপসী দেব প্রাপ্তিসহ প্রায় পঞ্চাশ জন শিক্ষার্থী।

এসময় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহব্বায়ক শোভন রহমান বলেন, ‘একসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বলত শিক্ষার্থীদের উপর গুলি চালানোর আগে আমার উপর গুলি চালাতে হবে। আর এখন স্বাধীনতার ৫০ বছরে এসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা পুলিশ ডেকে, আর্মি ডেকে, সোয়াট ডেকে শিক্ষার্থীদের উপর হামলা চালায়। যখনই বিশ্ববিদ্যালয় প্রশাসন বিপদে পড়ে, তাদের দূর্নীতি, অনিয়মের গোমর ফাস হয়ে যায় তখনই তারা পুলিশ ডেকে শিক্ষার্থীদের উপর হামলা চালায়।’

আন্দোলনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এর দপ্তর সম্পাদক হৃদ্ধ অনিন্দ গাঙ্গুলী বলেন, ‘আজকে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর আন্দোলনে শুধু পুলিশ নয় সোয়াট পাঠানো হয়েছে। সোয়াট রাষ্ট্রের সবথেকে বড় বাহিনী। যে বাহিনী দিয়ে রাষ্ট্র বড় বড় জঙ্গীবাদবিরোধী অপারেশন পরিচালনা করে। আমরা যেসব অস্রের নামও জানিনা সেসব অস্র দিয়ে শিক্ষার্থীদের উপর হামলা করা হয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।’

উল্লেখ্য, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা হলের প্রাধ্যক্ষ ও সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগ, হলের যাবতীয় অব্যবস্থাপনা দূর করে সুস্থ-স্বাভাবিক পরিবেশ নিশ্চিত এবং ছাত্রীবান্ধব ও দায়িত্বশীল প্রাধ্যক্ষ কমিটি নিয়োগের দাবিতে আন্দোলন করেছেন ওই হলের ছাত্রীরা। আন্দোলনে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার অভিযোগ করা হয় এবং ক্যাম্পাসে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হয়। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: