নড়াইলে সুলতানের ছবি সংস্কার শেষে ফিরলো সংগ্রহ শালায়

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২২, ০৯:৩৮ পিএম

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী এস এম সুলতানের ক্ষতিগ্রস্থ তিনটি শিল্পকর্ম মেরামত শেষে নড়াইলে ফিরিয়ে আনা হয়েছে। ছবিগুলি সুলতানের নড়াইল সংগ্রহ শালায় (সুলতান কমপ্লেক্সে) রাখা হয়েছে। শুক্রবার (২১ জানুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহাবুবা করিম ও শিল্পকলা একাডেমির কর্মকর্তা হাসানুর রহমান রিয়াজ ছবিগুলো হস্তান্তর করেন। এসময় জেলা প্রশাসনের পক্ষে সহকারী কমিশনার জাহিদুল ইসলাম ছবিগুলো গ্রহন করেন। ক্ষতিগ্রস্থ ছবি তিনটি হলো 'ফসল সংগ্রহ', 'মাছ শিকার' ও 'জমি তৈরি'। জেলা কালচারাল অফিসার সুলতান কমপ্লেক্সের কিউরেটর হায়দার আলী ও সংশ্লিষ্টরা এসময় উপস্থিত ছিলেন।

জানা গেছে, ২০২১ সালের ২৫ ফেব্রুয়ারী বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিমের নেতৃতে ৮ সদস্যের একটি টিম নড়াইলে এসে শিল্পীর নষ্ট হয়ে যাওয়া ৩টি ছবি 'জমি কর্ষণ, ধান মাড়াই' এবং 'চর দখল' সুলতান কমপ্লেক্সে প্রতিস্থাপন করে আরও ৩টি ছবি 'ফসল সংগ্রহ', 'মাছ শিকার ও 'জমি তৈরি’ মেরামতের জন্য ঢাকায় নিয়ে যান। প্রায় ১ বছর পর এ তিনিটি ছবি মেরামত করে এনে তা প্রতিস্থাপন করে দর্শকদের জন্য উন্মুক্ত করা হলো।

উল্লেখ্য, সুলতান কমপ্লেক্সে শিল্পীর মোট ২২টি ছবি থাকলেও অধিকাংশ ছবি নষ্ট হয়ে যাওয়ায় এগুলো মেরামতের প্রয়োজন পড়ছে। এ পর্যন্ত ৬টি ছবি মেরামত করা হয়েছে এবং সুলতানের সবচেয়ে বৃহৎ এবং বিখ্যাত ৩৬ ফুট ৬ ইঞ্চি লম্বা এবং ৬ ফুট ৪ ইঞ্চি চওড়া চিত্রকর্ম 'সভ্যতার ক্রমবিকাশ’ ছবিটি বিভিন্ন ধাপে ধাপে মেরামত করা। হচ্ছে। একুশে পদক ও স্বাধীনতা পদক প্রাপ্ত চিত্রশিল্পী এসএম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: