কুমিল্লায় পাসপোর্ট অফিসের ৯ দালাল গ্রেফতার

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২, ০৫:৫৬ পিএম

কুমিল্লা পাসপোর্টের দালাল চক্রের ৯ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১ এর সিপিসি-২ এর দল। রবিবার (২৩ জানুয়ারী) দুপুরে কুমিল্লা কোতয়ালী ও সদর দক্ষিণ উপজেলা এ অভিযান চালানো হয়। এ সময় ৪৪টি পাসপোর্ট, পাসপোর্ট সংক্রান্ত নথিপত্র ও ১ লাখ ৫৭ হাজার ৫’শ টাকা উদ্ধার করেছে বলে সত্যতা নিশ্চিত করেছেন র‌্যাব-১১, সিপিসি-২ কোম্পানী অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন।

গ্রেফতারকৃত আসামীরা হলো কুমিল্লা জেলার দাউদকান্দি থানার দাউদকান্দি বাজার গ্রামের মৃত নায়েব আলীর ছেলে মোঃ মিজানুর রহমান(৪৯), কুমিল্লা জেলার বুড়িচং থানার আবিদপুর গ্রামের আঃ রহিম এর ছেলে মোঃ আলাউদ্দিন(৩৫), কোতয়ালী থানার ছোবিরা গ্রামের ফুলমিয়ার ছেলে জহিরুল হক(৪০), দেবিদ্ধার থানার ছোবরা গ্রামের মৃত ইব্রাহিম খলিল এর ছেলে মোঃ রনি(২৩), কোতয়ালী থানার শামন্যাছা গ্রামের মৃত আঃ মতিন এর ছেলে মোঃ মোশারফ হোসেন শফিক(১৯), কোতয়ালী থানার ছোটরা গ্রামের মৃত গোলাম মহিউদ্দিন এর ছেলে মোঃ জামাল মিয়া(৫৫), সদর দক্ষিন থানার দয়াপুর গ্রামের ফরিদ মিয়ার ছেলে মোঃ আলাউদ্দিন(১৯), সদর দক্ষিন থানার রাজাপুর গ্রামের খলিলুর রহমানের ছেলে জাহিদুল ইসলাম(১৯), কোতয়ালী থানার গুনানন্দি গ্রামের মৃত আলী আজমের ছেলে মোঃ নাছির(২৬)।

র‌্যাব জানায়- গোপন সংবাদের ভিত্তিতে রোববার দুপুরে কুমিল্লা জেলার কোতয়ালি এবং সদর দক্ষিন থানা এলাকায় বিশেষ অভিযান চালায়। অভিযানে পাসপোর্ট দালাল চক্রের ৯ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করতে সক্ষম হয়। এ সময় র‌্যাব ৪৪টি পাসপোর্ট, নগদ ১ লাখ ৫৭ হাজার ৫’শ টাকা, ৭২৮টি পাসপোর্টের ব্যক্তিগত ডেলিভারী স্লীপ এবং মোবাইল ফোনসহ বিভিন্ন নথিপত্র উদ্ধার করেছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে গ্রেফতারকৃত আসামীরা সকলেই পাসপোর্ট দালাল চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করে এবং তারা দীর্ঘদিন যাবৎ পাসপোর্ট তৈরী করে দেওয়ার নাম করে ভূক্তভোগী লোকজনের নিকট থেকে সরকার নির্ধারিত টাকার অধিক পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে আসছিল বলে স্বীকার করে।

তাদের কাছে টাকা জমা দিলে তারা বিভিন্নভাবে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করে সকল কার্যক্রম সম্পন্ন করে পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করে সরবরাহ করে আসছিল বলে স্বীকার করে।

র‌্যাব-১১, সিপিসি-২ কোম্পানী অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন জানান-র‌্যাবের অভিযানে বিপুল পরিমাণ পাসপোর্ট ও নগদ অর্থসহ ৯ জন কে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে কুমিল্লা কোতয়ালী ও সদর দক্ষিণ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: