বিশ্বে করোনা শনাক্ত ছাড়াল ৪৪ কোটি

প্রকাশিত: ০৩ মার্চ ২০২২, ০৮:৪৬ এএম

করোনাভাইরাসের দাপটে দিশেহারা হয়ে পড়েছে গোটা বিশ্ব। বিশ্বজুড়ে করোনা মহামারিতে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৫১৬ জন। এ সময় রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৬২ হাজার ৫৯৯ জন। বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে। ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৪ কোটি ৫ লাখ ৫৫ হাজার ২৪১ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৯ লাখ ৯২ হাজার ৪৮৮ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৮ হাজার ৪৫৭ জন এবং মারা গেছেন ২৫৫ জন। যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৫১২ জন এবং মারা গেছেন ১ হাজার ৬৯০ জন। রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৮৪ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯৭ হাজার ৪৫৫ জন। ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৩৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৯৯৫ জন। ভারতে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৭৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬ হাজার ১৬২ জন।

তুরস্কে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৬ হাজার ৭৮০ জন এবং মারা গেছেন ১৮৯ জন। ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৬৯৭ জন এবং মারা গেছেন ১৮৬ জন। পোল্যান্ডেয় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৭৩৭ জন এবং মারা গেছেন ২৭৭ জন। গত ২৪ ঘণ্টায় চিলিতে ৩০ জন, আর্জেন্টিনায় ১৩৩ জন, ইরানে ২০৩ জন, জাপানে ২২৭ জন, রোমানিয়ায় ৮৯ জন, ফিলিপাইনে ৫৩ জন এবং দক্ষিণ কোরিয়ায় ৯৬ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩৮২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ১৮ হাজার ৫৩১ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: