কুবি রোভার স্কাউটের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা সম্পন্ন

প্রকাশিত: ০৩ মার্চ ২০২২, ০৬:৫৭ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) রোভার স্কাউট গ্রুপের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা ক্যাম্প সমাপ্ত হয়েছে। বৃহস্পতিবার (৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে রোভার সদস্যদের দীক্ষা প্রদানের মাধ্যমে এই অনুষ্ঠান সম্পন্ন হয়। এর আগে গতকাল বুধবার রাত ৮ টায় আলোচনা সভা এবং রোভারদের পরিবেশনায় মহা তাঁবু জলসার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ও রোভার স্কাউট গ্রুপ সম্পাদক ও ইউনিট লিডার জিয়া উদ্দিন এবং একই বিভাগের সহযোগী অধ্যাপক ও গার্ল-ইন-ইউনিট লিডার জান্নাতুল ফেরদৌসের নেতৃত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

অনুষ্ঠানে ক্যাম্পিংয়ের হাইকিং সহ রোভার সম্পর্কিত বিভিন্ন অনুশীলন ও রোভার স্কাউটের সিলেবাস ভিত্তিক নানান কার্যক্রমের আয়োজন করা হয়। এছাড়াও অনুষ্ঠানে সাবেক রোভারদেরকে সার্টিফিকেট ও ক্রেষ্ট প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, আমাদেরকে দেশের সুনাগরিক, দক্ষ ও যোগ্য হিসাবে তৈরী হবে। পড়াশোনার পাশাপাশি নিজের যোগ্যতা ও জ্ঞানকে বৃদ্ধি করা প্রয়োজন। এটা বিভিন্ন ক্ষেত্রে অনেক উপযোগী করে তোলে। আমি মনে করি, প্রতিটি শিক্ষার্থীকে এমন স্বেচ্ছাসেবক সংগঠনে জড়িত থাকা উচিত।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, রোভার স্কাউট সবসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সময়ে সেচ্ছাসেবী হিসাবে কাজ করে যাচ্ছেন। এই সংগঠন আমাদের শিক্ষার্থীদেরকে সুনাগরিক হিসাবে গড়ে তোলতে সাহায্য করছে। আমাদেরকে জাতির জন্য কাজ করে যেতে হবে। প্রতিটি সদস্যের মূল বিষয়গুলো অনুধাবন করতে হবে। অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা রোভার স্কাউটের কমিশনার অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ও সম্পাদক অধ্যাপক মোঃ মাঈন উদ্দিন খন্দকারসহ বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট সদস্যরা।

প্রসঙ্গত, এর আগে মঙ্গলবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে এ ক্যাম্প উদ্বোধন হয়৷ এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের আয়োজনে প্রায় ৬০ জন রোভার সদস্য অংশগ্রহণ করেন। এসময় ক্যাম্প চলাকালীন রোভারদেরকে স্কাউটিং বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে সার্বিক বিষয়গুলো সম্পর্কে অবগত করা হয়। এবং আজ রোভারগণ দীক্ষা গ্রহণ করার মধ্য দিয়ে সদস্য স্তরে উন্নীত হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: