এবার ঈদের ছুটি যেমন হতে পারে

প্রকাশিত: ০৮ মার্চ ২০২২, ০৭:০৫ পিএম

এবার ঈদুল ফিতরে দীর্ঘ ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে দেশ। তবে এই ছুটির সাথে আর মাত্র একদিন বাড়তি ছুটি নিলেই টানা ৯ দিনের দীর্ঘ ছুটি পেতে পারেন সরকারি চাকরিজীবীরা। ইতিমধ্যে এ বছরের রমজানের সাহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন। তাদের সময়সূচি অনুযায়ী এ বছর রমজান শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ৩ এপ্রিল। যদি ৩০ রোজা হয় তাহলে ঈদ হবে ৩ মে মঙ্গলবার। আর ২৯ রোজা হলে ঈদ সোমবার (২ মে)। যদিও সব হিসাব নির্ভর করছে চাঁদের ওপর।

সাধারণত ঈদে সরকারি ছুটি থাকে শুধু তিন দিন। সরকারি নিয়ম অনুসারে ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন সাধারণ ছুটি। এ ছাড়া এ দুই ঈদের আগে ও পরের দিন নির্বাহী আদেশে ছুটি থাকে। তবে হিসাব-নিকাশ যা-ই হোক এবারের ঈদের ছুটি সপ্তাহের মাঝ বরাবর যার ফলস্বরূপ ঈদের ছুটির আগে শুক্র-শনিবার পাচ্ছেন চাকরিজীবীরা। পরদিন রবিবার ১ মে শ্রমিক দিবসের সরকারি ছুটি। সোম-মঙ্গল-বুধবার অর্থাৎ ২ মে থেকে ৪ মে পর্যন্ত ছুটি পাচ্ছে সবাই। এক দিন পর আবারও শুক্র-শনিবার সাপ্তাহিক ছুটি। সুতরাং বৃহস্পতিবার (৫ মে) ছুটি নিলে ঈদের ছুটি হবে ৯ দিন।

এর আগে গত ৫ মার্চ ইসলামিক ফাউন্ডেশন ১৪৪৩ হিজরির রমজান মাসের সাহরি ও ইফতারের এ সময়সূচি চূড়ান্ত করে। সময়সূচি ফাউন্ডেশনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।উক্ত সময়সূচি অনুযায়ী, ৩ এপ্রিল প্রথম রমজানে ঢাকায় সাহরির শেষ সময় ভোররাত ৪টা ২৭ মিনিট এবং ইফতারির সময় ৬টা ১৯ মিনিট। দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ১১ মিনিট পর্যন্ত যোগ করে ও ১০ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ সাহরি ও ইফতার করবেন বলে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: