চা-দারুচিনির বদলে আলু চায় শ্রীলংকা

প্রকাশিত: ১১ মার্চ ২০২২, ০৯:৫৯ পিএম

বাংলাদেশকে চা ও দারুচিনি দিয়ে বিনিময়ে আলু নিতে চায় শ্রীলংকা। শ্রীলঙ্কার কৃষিমন্ত্রী মিথালাওয়ে মাহিনদানার আলুথগামেজ আলু আমদানির ব্যাপারে  এ আগ্রহ প্রকাশ করেন। শুক্রবার (১১ মার্চ) কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে বৈঠকে তিনি এ আগ্রহ প্রকাশ করেন। রাজধানীতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের সমাপনী দিনে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে শ্রীলঙ্কার কৃষিমন্ত্রীর এ বৈঠক হয়।

মো. আব্দুর রাজ্জাক বৈঠকে শ্রীলঙ্কার নারকেল গবেষণা কেন্দ্রের সঙ্গে পারস্পারিক সহায়তা বাড়ানোর বিষয়ে গুরুত্ব দিয়ে কথা বলেন। বাংলাদেশের সঙ্গে কৃষিখাতে সহযোগিতার জন্য শ্রীলঙ্কার দুইটি সমঝোতা স্মারক রয়েছে। এ সমঝোতা স্মারক বাস্তবায়নে অ্যাকশন প্ল্যানে সস্মত হয়েছেন দুই দেশের কৃষিমন্ত্রী।

এসময় শ্রীলঙ্কার কৃষিমন্ত্রী বাংলাদেশে চা ও দারুচিনি রপ্তানি করে বার্টার পদ্ধতিতে বাংলাদেশের আলু নেওয়ার আগ্রহ প্রকাশ করেন। তিনি জানান, চীনের সঙ্গে তাদের বার্টার সিস্টেম চালু আছে। বাংলাদেশ বার্টার সিস্টেমের সম্ভাবনা বিবেচনা করে দেখবে বলে জানান কৃষিমন্ত্রী ড. রাজ্জাক।

বৈঠকগুলোতে কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: