মফস্বলে সাংবাদিকতার প্রেরণা চারণ সাংবাদিক মনোনেশ দাস

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২২, ১০:৫৪ এএম

মফস্বলে সাংবাদিকতার প্রেরণা অনুসরণীয় চারণ সাংবাদিক মনোনেশ দাস। সন্ধান করেন, অবহেলায় পড়ে থাক সেই সংবাদ যা তিনি প্রকাশ করার আগে পত্রিকায় পাতায় কিংবা অনলাইন পোর্টালে দেখা মেলেনি। সদা হাসিমাখা মুখের চারণ সাংবাদিক খুবই সহজ- সরল জীবনযাপন করেন।

ঐতিহ্যবাহী জমিদারি শহর ময়মনসিংহের মুক্তাগাছার শহরতলী মুজাটি গ্রামের প্রৈত্রিক ভিটায়া ১৯৭৫ সালের ২৩ মার্চ জন্মগ্রহনকারী নাগরিক সাংবাদিক মনোনেশ দাস বড় হয়েছেন মুক্তাগাছার ডিস্পেন্সারী রোডের বাসায়। বর্তমানে মেইনরোড ঈশ্বরগ্রাম নিজের বাড়িতে বসবাস করছেন। সম্ভ্রান্ত পরিবারের পিতা প্রয়াত ভবেশ চন্দ্র দাস ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী।

মফস্বলের অগনিত বিষয় নিয়ে ফিচার, প্রতিবেদন অর্থাৎ রিপোর্ট প্রকাশ করেছেন পত্রিকা ও অনলাইন পোর্টালের পাতায়। শহীদ স্মৃতি সরকারি কলেজের ছাত্রকালীন ১৯৯২ সালে সাংবাদিতার যাত্রা শুরু হলেও এই দশকের শেষ দিকে দৈনিক জাহান পত্রিকায় ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসাবে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের জেলা ও উপজেলাগুলিতে সংবাদ সন্ধানে বিচাণ করেছেন তিনি। লেখক, নাগরিক সাংবাদিক হিসাবে ব্লগ বিডিনিউজ ২৪, ময়মনসিংহ ব্যুরো প্রধান হিসাবে দায়িত্ব পালন  করেছেন ঢাকা টাইমস ২৪ (দৈনিক ঢাকা টাইমস)।

১৯৯৮ সাল থেকে দৈনিক ইত্তেফাকের মুক্তাগাছা সংবাদদাতা মনোনেশ দাস মফস্বলের বিভিন্ন বিষয়ে অনুসন্ধানী সাংবাদিকতায় ভূমিকা রেখে চারণ সাংবাদিকতা মলাটে স্থান করে নিয়েছেন তিনি।  আলোড়নের ঝড় তুলেন মফস্বলের সাংবাদিকতায়। যেখানেই থাকেন নিজের মত করে দেখেন তা পত্রিকায়, অনলাইনে, ব্লগে এবং সামাজিক মাধ্যমে স্বকীয়তায় নিজের ছাপ ফেলেন। গুগোল, ইয়াহুসহ অনেক সার্স ইঞ্জিনে তার সংবাদগুলো ঘুরে বেড়ায়। হিন্দু, মুসলমান, খ্রীস্টান সম্প্রদায়ের বাসিন্দাদের সাম্প্রদায়িক সম্প্রীতি সুখ, দুঃখের কথা লিখেন।

সাংবাদিকতায় বিশেষ কৃতিত্বের জন্য ২০১৫ সালে নাগরিক চেতনা সাহিত্য সংঘের কথা পাবলিশার্সের ১০ বর্ষপূর্তি উপলক্ষেকথা সাহিত্য সন্মাননা পুরষ্কারে সম্মানিত হয়েছেন । একই অনুষ্ঠানে ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, গণপরিষদ সদস্য মরহুম খোন্দকার আব্দুল মালেক শহীদুল্লা সন্মাননা ক্রেস্ট নেন। খোন্দকার মালেক শহীদুল্লাও কয়েক বছর দায়িত্ব পালন করেন দৈনিক ইত্তেফাক মুক্তাগাছা সংবাদদাতা হিসাবে। চারণ সাংবাদিকতার অনুকরণীয় অনুসরণীয় তিনি কৃতিত্বে সাথে সাংবাদিকতার দায়িত্ব পালন চলেছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: