জরাজীর্ণ শহীদ ফরহাদ ছাত্রাবাসে শিক্ষার্থীদের মানবেতর জীবন

প্রকাশিত: ০৪ জুন ২০২২, ১২:০৭ এএম

ওমর ফারুক, ঢাকা কলেজ থেকে: ঢাকা কলেজের শহীদ ফরহাদ হোসেন ছাত্রাবাস। দুইতলার এই ছাত্রাবাসে বসবাস করে প্রায় শতাধিক আবাসিক শিক্ষার্থীর। দুই তলা মিলে রুমের সংখ্যা ১০ টি। বাহির থেকে বেশ চকচকে মনে হলেও ভিতরের অবস্থা বেশ জরাজীর্ণ। শিক্ষার্থীদের দাবি, দীর্ঘদিন থেকেই সব কক্ষের দরজা-জানালা ভাঙা। লাইট নষ্ট। লাইট না থাকায় সন্ধা হলেই পুরো অন্ধকার ছেয়ে যায় ছাত্রাবাস। মাঝে মাঝে দেখা যায় পলেস্তারা খসে পরছে। মাঝে মধ্যে পানিও চুইয়ে পড়ে। করোনার পর দুটো কক্ষ ও ওয়াশরুমের কাজ শেষ হলেও বাকিগুলোর কাজ থমকে যায়। যা এখনো বিরাজমান। রুমের জানালা ভাঙা থাকায় থাকতে কষ্ট হয় শিক্ষার্থীদের। সন্ধা হলেই কক্ষে মশা ঢুকতে থাকে। শীতকালে রুমের ভিতরেও শীতে থাকা যায় না। হলের ডাইনিংও এখনো চালু হয় নি। সিঁড়ির নিচে কোনোমতে একটা পাঠকক্ষ বানানো হয়েছে। সেখানে ফ্যান নেই, লাইট নেই দরজাও নেই। বাধ্য হয়ে অনেকেই ডাইনিং এ পড়াশোনা করে থাকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকজন শিক্ষার্থী ভাঙা জানালায় পুরোনো কাথা ও ব্যানার দিয়ে পর্দা লাগনোর চেষ্টা করছে। জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে এক আবাসিক শিক্ষার্থী বলেন, দরজা-জানালা দীর্ঘদিন থেকে নষ্ট। আমাদের মোবাইল, ল্যাপটপ সহ প্রয়োজনীয় মূল্যবান জিনিস নিয়ে সবসময়ই উৎকন্ঠায় থাকি। মাঝে মধ্যে চুরির ঘটনাও ঘটে। কিন্তু কর্তৃপক্ষের কোন আগ্রহই নেই এসব সমস্যা সমাধানে। সমস্যা সমাধানের বিষয়ে জানতে চাইলে শহীদ ফরহাদ ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক মোঃ নাসির উদ্দিন জানান, ডাইনিং, ওয়াশরুম ও দুইটা রুমের কাজ শেষ হয়েছে। বাকি কাজগুলোও দ্রুত সময়ের মধ্যে হয়ে যাবে বলে আশা করছি।

তিনি বলেন, ইলেক্ট্রিসিটির কাজের টেন্ডার হয়েছে। এ মাসের মধ্যেই হলের সবগুলো রুমের ইলেক্ট্রিসিটির কাজ হবে বলে আশা করছি। আমাদের রিডিং রুমে নেই। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মহোদয় গতকাল চিঠি দিয়ে শিক্ষামন্ত্রণালয়ে অনুরোধ জানিয়েছেন। আশা করছি তখন এসব সমস্যা মিটে যাবে।

উল্লেখ্য, গত মঙ্গলবার (৩১ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক ঢাকা কলেজ পরিদর্শন করেন। পরিদর্শনে পর দিন শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দিয়ে কলেজের জরাজীর্ণ অবস্থা রোধে একাডেমিক ভবন, হোস্টেল ও শিক্ষকদের আবাসিক ভবন নির্মাণসহ কলেজের সমগ্র জমির ব্যবহারে মাস্টাপ্ল্যানের জন্য অনুরোধ জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: