সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ৪১ হাজার ঘর, পুনর্বাসনের দাবি 

প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০৪:০৩ পিএম

চলমান এই বন্যা সিলেটের ইতিহাসের সবচেয়ে বড় বন্যা হিসেবে আখ্যায়িত করছেন কেউ কেউ। স্মরণকালের সবচেয়ে ভয়াবহ এই বন্যার ক্ষয়ক্ষতির পরিমাণ হিসেব করে শেষ করা যাবে না। বন্যায় বিপর্যস্ত পুরো সিলেট। ঘাতক এই বন্যার কবলে পড়ে ঘরবাড়ি হারিয়ে নিঃস্ব হয়েছেন অনেকে। দীর্ঘ মেয়াদি এই বন্যায় ক্ষয়ক্ষতি পরিমাণ আরও বাড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। তারা দাবি করছেন বন্যায় যারা ক্ষতিগ্রস্থ হয়েছেন, ঘর বাড়ি হারিয়েনিঃস্ব হয়েছেন তাদের পুনর্বাসনের সরকারি সহযোগিতার বিকল্প নেই।

ভয়াবহ এই বন্যার কতটি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এর সঠিক কোনো হিসেব না থাকলেও এর সাথে সংশ্লিষ্টরা বলছেন, এবারের বন্যায় এখন অবধি সিলেট জেলায় ৪১ হাজারেরও অনেক বেশি ঘরবাড়ি আংশিক বা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে সিটি করপোরেশন এলাকায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির সংখ্যা হাজার খানেক। বাকিগুলো জেলার বিভিন্ন উপজেলার। এদিকে, সিলেট সিটি করপোরেশনের (সিসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, ‘নগরে হাজারখানেক ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির তালিকা আমরা প্রস্তুত করছি। এরপর তা মন্ত্রণালয়ে পাঠানো হবে এবং পুনর্বাসনের উদ্যোগ নেয়া হবে।’ এ বিষয়ে সিলেট জেলা প্রশাসনের সহকারি কমিশনার আহসানুল আলম জানান, এবারের বন্যায় সিলেট সিটি করপোরেশনসহ জেলার ১৩টি উপজেলা ও ৫টি পৌরসভা প্লাবিত হয়েছে। বন্যায় জেলার প্রায় ৩০ লাখ লোক পানিবন্দি হয়ে পড়েন।

জেলায় ৬১৪টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৫২ হাজার ৭৮৪ জন লোক আশ্রয় গ্রহণ করেছেন। তিনি জানান, ভয়াবহ বন্যায় জেলার ৪ লাখ ৮৪ হাজার ৩৮৩টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ৪০ হাজার ৯১টি ঘরবাড়ি সম্পূর্ণ বা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এ তালিকায় সিটি করপোরেশনের হিসেব নেই। তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্তদের তালিকা দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠির ঘরবাড়ি নির্মাণ বা মেরামতের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের আবেদন জানানো হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: