এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসি-রিহ্যাব একযোগে কাজ করার আহ্বান মেয়রের

প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৬:২৩ পিএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে ডিএনসিসি ও রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)- কে সম্মিলিতভাবে কাজ করতে হবে। আজ সোমবার (৪ জুলাই) রাজধানীর গুলশান-২ এ নগর ভবনে বর্ষা মৌসুমে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে করণীয় সম্পর্কে (রিহ্যাব) নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। মেয়র আরও বলেন, নির্মাণধীন ভবে যেন কোনোভাবেই মশার উৎপাত না হয় সেদিকে রিহ্যাবকে পদক্ষেপ নিতে হবে। এ সময় তিনি সচেতনতামূলক ছবি সম্বলিত ব্যানার লাগানোর আহ্বান জানান।

মেয়র বলেন, এডিস মশা বিস্তার নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশন অত্যান্ত গুরুত্বের সাথে পদক্ষেপ গ্রহণ করছে। আমরা ইতিমধ্যে ড্রোনের মাধ্যমে বাসা-বাড়ির ছাদে পানি জমে আছে কিনা সেটি খুঁজে বের করে ব্যবস্থা নিচ্ছি। এ সময় তিনি আরও বলেন, শুধু সিটিকর্পোরেশন নয় এর সাথে নির্মাণাধীন ভবন যেন মশার উৎস না হয় সে বিষয়ে রিহ্যাবকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। এডিসের বিস্তার নিয়ন্ত্রণে রিহ্যাবকে প্রতিটি নির্মাণাধীন ভবনে সতর্কতামূলক ও সচেতনতামূলক ছবি সম্বলিত ব্যনার লাগানোর আহ্বান করছি। নগরবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, ঈদের ছুটিতে অনেকে গ্রামে যাবেন। কোথাও যেন পানি জমে না থাকে সেটি নিশ্চিত করে যাবেন। জনসচেতনতাই পারে এডিসের বংশবিস্তার রোধ করতে। শুধু ঔষধ ছিটিয়ে এডিস মশা নিয়ন্ত্রণ করা হবে এটি ভেবে বসে থাকলে চলবে না।

সভায় রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে ইতিমধ্যে রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর পক্ষ থেকে সকল সদস্যদের নির্মাণাধীন ভবনে ব্যবহারের জন্য বিনামূল্যে মশা নিধন কীটনাশক নোভালুরোন ট্যাবলেট বিতরণ করা হবে এবং সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে। সভায় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল মো. জোবায়দুর রহমান, ধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, সকল আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাবৃন্দ, রিহ্যাবের সহ-সভাপতি (ফিন্যন্স) প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা এবং ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: