অনুমোদন ছাড়া হজ পালনের চেষ্টা, ৩০০ জনকে গ্রেফতার

প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ১০:০৬ পিএম

বিভিন্ন দেশ থেকে হজযাত্রীরা যেতে শুরু করেছে সৌদি আরবে।তবে সম্প্রতি অনুমোদন ছাড়া হজ পালনের চেষ্টা করায় প্রায় ৩০০ জনকে গ্রেফতার ও জরিমানা করেছে সৌদি সরকার।দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে। চলতি বছর দেশি-বিদেশি ১০ লাখ মানুষকে হজের অনুমোদন দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার (৫ জুলাই) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হজ নিরাপত্তার প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি বলেন, ২৮৮ জন নাগরিক ও বাসিন্দাকে হজের নিয়ম লঙ্ঘনের দায়ে গ্রেফতার করা হয়েছে। তাছাড়া তাদের প্রত্যেককে ১০ হাজার রিয়াল জরিমানাও করা হয়। এর আগে, করোনা মহামারিতে গত দুই বছর হজের কার্যক্রম সীমাবদ্ধ রাখে সৌদি কর্তৃপক্ষ। যদিও চলতি বছর বিদেশি নাগরিকদের জন্য হজের দুয়ার খুলেছে। এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে হজযাত্রীরা যেতে শুরু করেছে দেশটিতে। কিন্তু কেউ যদি অনুমোদন ছাড়া হজ করে তাকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে বলে আগেই জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

বুধবার (২৯ জুন) সৌদি কর্র্তৃপক্ষ জানিয়েছে, যারা যথাযথভাবে সরকারের অনুমোদন না নিয়ে হজ পালন করবে তাদের জরিমানার আওতায় নিয়ে আসা হবে। একটি টুইট বার্তায় মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল সামি বিন মোহাম্মদ আল শুওয়াইরখ জোর দিয়ে জানিয়েছেন যারা হজ করতে ইচ্ছুক তাদের প্রথমে সরকারি অনুমতি নিতে হবে। তিনি আরও বলেন, মক্কার গ্র্যান্ড মসজিদে যাওয়ার পথের নিরাপত্তায় কর্মকর্তারা থাকবেন ও নিরাপত্তা নিশ্চিত করবেন।

তা ছাড়া পবিত্র স্থানে নিয়ম লঙ্ঘনকারীদের প্রতিরোধ করা হবে বলেও জানান তিনি। চলতি বছর দেশি-বিদেশি মোট ১০ লাখ মানুষকে হজ করার অনুমোদন দিয়েছে সৌদি সরকার। সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশের সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৪ হাজার ১১৫ জন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৫ হাজার ৮৮৫ জন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: