নতুন করে আরও পাঁচটি দেশকে ‘বন্ধু নয়’ তালিকায় যুক্ত করল রাশিয়া

প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ১০:০৫ পিএম

ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালানোর পরে যেসব দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছিল সেসব দেশকে ব্ন্ধু নয় দেশের তালিকায় যুক্ত করে রাশিয়া। এসব দেশের সঙ্গে বাণিজ্য করা এবং কূটনৈতিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন শর্ত জুড়ে দেয় ক্রেমলিন প্রশাসন। এ নিয়ে রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিসুসতিনের স্বাক্ষরিত একটি বিবৃতি রাশিয়ার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ব্ন্ধু নয় দেশের তালিকা হলো- গ্রিস, ডেনমার্ক, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া এবং স্লোভাকিয়া।

যেসব দেশকে বন্ধু নয় দেশের তালিকায় রাখা হয় সেসব দেশ রাশিয়ার ভেতর অবস্থিত দূতাবাস, কনস্যুলেট, প্রতিনিধিত্বমূলক অফিস এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে কর্মী নিয়োগ বা নিয়ে আসার বিষয়টি সীমিত করে দেয়।

গত এপ্রিল মাসে এ নিয়ে একটি ডিক্রি জারি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ডিক্রিতে উল্লেখ করা হয়, গ্রিসে ৩৪ জন, ডেনমার্কে ২০ জন এবং স্লোভাকিয়ায় ১৬ জন নিয়োগ করতে পারবে। এছাড়া স্লোভেনিয়া এবং ক্রোয়েশিয়া তাদের কূটনৈতিক মিশন এবং কনস্যুলার অফিসের জন্য কর্মচারী নিয়োগ করতে পারবে না, যেমনটি মার্কিন যুক্তরাষ্ট্রও করতে পারবে না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: