রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফল ভোগ করছে সবাই: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৩ জুলাই ২০২২, ০২:৩৭ পিএম

করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা। উন্নত দেশগুলো হিমশিম খাচ্ছে। সেই অবস্থায় আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের গতিটা অব্যাহত রাখতে পেরেছি।

আজ শনিবার (২৩ জুলাই) সকালে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন ও বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আজকে করোনাভাইরাস মোকাবিলা, তার ওপর আরেকটা আঘাত এলো ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ। যুদ্ধের পাশাপাশি আমেরিকা রাশিয়ার ওপর দিলো নিষেধাজ্ঞা। সবাই এখন ভুক্তভোগী। এই একটা সিদ্ধান্তের কারণে আমাদের সার, খাদ্য, জ্বালানি তেল কেনা—সব ক্ষেত্র বাধাগ্রস্ত হচ্ছে।

তিনি আরও বলেন,  শুধু আমরা না, পুরো বিশ্বই একটা দুর্বিষহ অবস্থার মধ্যে পড়ে গেছে।এটা হলো বাস্তবতা। আমি মনে করি, কেউ যদি মনে করেন স্যাংশন দিলেই একটা দেশকে শিক্ষা দেওয়া গেল, সেটা দিতে যেয়ে সবাই কিন্তু সেই শিক্ষা ভোগ করছে। সেই শিক্ষায় সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের দেশে যেমন মূল্যস্ফীতি বেড়েছে, উন্নত দেশগুলোতে অনেক বেশি মূল্যস্ফীতি বেড়ে গেছে। জ্বালানি তেলের দাম বেড়ে গেছে।

এসময় সকলকে মিতব্যায়ী হবার জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিদ্যুৎ সাশ্রয়ের কথা শুধু আমরা বলছি না, উন্নত দেশগুলো সুনির্দিষ্ট করে দিয়েছে যে বিদ্যুৎ সাশ্রয় তাদের করতে হবে। আমি উন্নত দেশগুলোর কথাই বেশি বলবো, আমরা তো অনেক দূরে রয়ে গেছি। তাদের অবস্থাই এই ধরনের করুণ। সেখানে আমরা কোথায়! তার পরেও আমি মনে করি, আমাদের প্রশাসনিক কর্মকর্তা বা অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তারা প্রত্যেকে স্ব স্ব অবস্থানে দায়িত্ব পালন করছেন বলেই কিন্তু আমরা অনেক দেশের থেকে ভালো অবস্থানে এগিয়ে যাচ্ছি। তবুও ভবিষ্যত চিন্তা করে আমাদের সাশ্রয়ী হতে হবে। আমাদের মিতব্যয়ী হতে হবে। অহেতুক যেন অপচয় না হয় সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: