ভর্তিচ্ছুদের পদচারণায় প্রাণবন্ত রাবি ক্যাম্পাস

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ১০:২৯ পিএম

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভর্তিচ্ছুদের পদচারণায় মুখরিত দেশের অন্যতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।আগামীকাল (২৫ জুলাই) 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে (২০২১-২২) শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। চলবে আগামী ২৭ তারিখ পর্যন্ত। পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি জায়গা সরব হয়ে উঠতে শুরু করেছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের পদধ্বনিতে বিশ্ববিদ্যালয়টিতে উৎসবমুুখর পরিবেশ বিরাজ করছে।

ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, শাবাস বাংলাদেশ চত্বর, টুকিটাকি চত্বর, ইবলিস চত্বর,পশ্চিমপাড়াখ্যাত মেয়েদের হলগুলোর সামনে ক্রমশই বাড়ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণা। এখানকার অধ্যায়নরত শিক্ষার্থীরাও খোশ গল্পে মেতে উঠেছে ভর্তিচ্ছুদের সঙ্গে ক্যাম্পাসের মিষ্টি অভিজ্ঞতা বর্ণনায়।

এছাড়া হল গুলোতে দেখা গেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দীর্ঘ সারি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীরা ঠাঁই নিচ্ছে রাবির এই হলগুলোতে। আর রাস্তায় রিকশা-অটোরিকশা চালকদের ব্যস্ততা উপেক্ষা করে অধিকাংশ শিক্ষার্থী বেরিয়েছে তাদের স্বপ্নের বিশ্ববিদ্যালয় ঘুরে দেখতে। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, সাবাস বাংলা চত্ত্বর, বধ্যভূমি, বুদ্ধিজীবী চত্ত্বর, প্যারিস রোড সহ অন্যান্য দর্শনীয় স্থানমূহে শিক্ষার্থীদের ও অভিভাবকদের ভিড় যেন নজর কাড়ার মতো। ক্যাম্পাসের এই জায়গাগুলোতে সবাই ব্যস্ত নিজেদের মত। কেউবা ব্যস্ত সেলফি তোলায়, কেউবা ব্যস্ত বাহারি সব খাবার খাওয়ায়, আবার কেউবা ব্যস্ত বন্ধুদের সাথে আড্ডায়। কেউ আবার বের হয়েছে পরীক্ষার কেন্দ্র খুঁজে দেখার জন্য। ক্যাম্পাসের মোট ১১ টি একাডেমিক ভবন রয়েছে। ওই ভবন গুলোতেই অনুষ্ঠিত হবে এই ভর্তি পরীক্ষা।

সুদূর ভোলা থেকে পরিক্ষা দিতে আসা আজাদ হোসেনের সাথে কথা হয়। এই ভর্তিচ্ছু বলেন, সুদূর ভোলা থেকে অনেক বড় আশা নিয়ে রাবিতে এসেছি ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য। ক্যাম্পাসে এসেই মনটা ভরে গেলো। এতো সুন্দর ক্যাম্পাস জীবনে প্রথম দেখলাম। খুব সাজানো-গোছানো ক্যাম্পাস। এছাড়া অভ্যন্তরীন রাস্তাগুলো সত্যিই দেখার মতো। মোট কথা উচ্চশিক্ষার জন্য যেমন পরিবেশ প্রয়োজন রাবিতে তার সবই আছে।

নতুন শিক্ষার্থীদের বরণ করতে পরিষ্কার করা হয়েছে পুরো ক্যাম্পাস। অতিথিদের সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত করা হয়েছে আবাসিক হলগুলো। বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলে ইতোমধ্যেই দূর-দুরান্ত থেকে আসতে শুরু করেছে ভর্তিচ্ছুরা। পরীক্ষা দিতে এসে অনেকের হয়েছে তীব্র অভিজ্ঞতা। হয়েছে নতুন নতুন বন্ধুদের সাথে পরিচয়।

ক্যাম্পাসের পশ্চিমপাড়া এলাকায় কথা হয় দিনাজপুর থেকে পরীক্ষা দিতে আসা মরিয়ম এর সাথে। তিনি বলেন, ক্যাম্পাসটা অনেক সুন্দর লাগছে। ক্যাম্পাসের পরিবেশটা অনেক সুন্দর। এখানে এসে বড় ভাই আপুদের সহযোগিতায় আমরা মুগ্ধ। আমাদের সাথে বড় ভাই-বোনের মত আচরন করেছে।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য অক্লান্ত পরিশ্রম করে ট্রেনিং সম্পন্ন করেছেন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ইতোমধ্যেই ক্যাম্পাসে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থা। পরীক্ষার দিনগুলোতে ক্যাম্পাসে বিএনসিসি এবং রোভার স্কাউটের পাশাপাশি থাকছে র‌্যাব-পুলিশের সদস্যরা। পরীক্ষা চলাকালীন যে কোনো ধরনের অপরাধ দমনের জন্য সর্বদা মনিটরিং করবে ভ্রাম্যমাণ আদালত। পরীক্ষায় দুর্নীতি দমনে প্রত্যেক পরীক্ষা কেন্দ্রের প্রধান ফটকে থাকছে সিসি ক্যামেরা।

এই ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে এখানকার ব্যবসায়ীদেরও আনন্দের কমতি নেই। কেননা বিপুল সংখ্যক ভর্তিচ্ছুরা পরীক্ষা দিতে আসায় এবং ক্যাম্পাসের হলগুলোতে অবস্থান করায় ব্যবসা ভালোই জমে উঠেছে। বিশেষ করে খাবারের দোকান মালিকরা এই সুযোগটা বেশি করে কাজে লাগিয়েছেন। অনেকে খাবারের দাম লাগামহীনভাবে বাড়িয়ে দিয়ে একতরফাভাবে ব্যবসা করছেন।

রাবির এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৬ শত ৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে 'এ' ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, 'বি' ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং 'সি' ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৫০ হাজার ৪২৯ জন। এবারে এক ঘন্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হবে।

এদিকে ভর্তি পরীক্ষার সার্বিক নিরাপত্তার ব্যব্যস্থা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাসে ভ্রাম্যমান আদালতের ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতি চক্রসহ যেকোনে অঘটন রোধ করতে আইন শৃঙ্খলা বাহিনী সদা তৎপর রয়েছে। পুলিশ, গোয়েন্দা, বিএনসিসি, রোভার স্কাউটসহ অন্যান্য বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: