শ্রীলঙ্কার মতো পরিস্থিতি থেকে খুব দূরে নয় পাকিস্তান: ইমরান খান

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ১২:২১ এএম

অর্থনৈতিক সংকটে বিধ্বস্ত শ্রীলঙ্কা। স্মরণকালের সবচেয়ে ভয়াবহ সময় পার করছে দেশটি। সংকটের কারণে জ্বালানি, খাবার এবং ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর আমদানি মূল্যও পরিশোধ করতে পারছে না দক্ষিণ এশিয়ার এই দেশ। তবে এখন কেবল শ্রীলঙ্কায় নয়, দেশটির পথে হাঁটছে আরও এক দক্ষিণ এশীয় দেশ পাকিস্তান। দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, বর্তমানে  শ্রীলঙ্কার মতো পাকিস্তানও সংকটের দ্বারপ্রান্তে পৌঁছেছে। এছাড়া জরদারি-শরিফ ‌মাফিয়া চক্র রাজনৈকিত এবং অর্থনৈতিকভাবে দেশকে নতজানু করে রেখেছে। বলেও জানান তিনি।  গতকাল রোববার (২৪ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

সম্প্রতি  নিজের মতামত ও উদ্বেগ প্রকাশ করে টুইটারে দেওয়া এক বার্তায় ইমরান খান বলেন, ‌‘হাকীকী আজাদী’ পদযাত্রায় মানুষের প্রতিক্রিয়া এবং তাদের মনোভাব বোঝার পরে আমি নিশ্চিতভাবে বলতে পারি যে, পাকিস্তানের জনগণ সহ্যের চরম সীমায় পৌঁছেছে এবং এই মাফিয়াদেরকে লুটপাট আর লুণ্ঠন চালিয়ে যেতে দেবে না।’

তিনি আরও বলেন, ‘আমরা শ্রীলঙ্কার মতো পরিস্থিতির দিকে যাচ্ছি। আমরা ওই পরিস্থিতি থেকে খুব একটা দূরে নেই। মাত্র তিন মাসের মধ্যে জারদারি-শরীফের মাফিয়ারা দেশকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে নতজানু করে ফেলেছে। মূলত তারা দেশকে লুট করে ৩০ বছর ধরে যে সম্পদ জমিয়েছে তা রক্ষা করার চেষ্টা করছে।’ ইমরানের বিবৃতি ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকট, মুদ্রার রেকর্ড-উচ্চ অবমূল্যায়ন এবং বৈদেশিক রিজার্ভ হ্রাসের পরপরই এলো।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: