শিবালয়ে শুরু হয়েছে বেকার জরিপ কার্যক্রম

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২, ০৩:৩৬ পিএম

মানিকগঞ্জে বেকারত্ব দূরীকরণে ‘ফোকাস গ্রুপ ডিসকাশন’ সংক্রান্ত উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ জুলাই) বেলা সাড়ে এগারটার দিকে জেলার শিবালয় উপজেলার মহাদেবপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে স্থানীয় বেকার যুবক এবং অভিভাবকদের নিয়ে বেকারত্ব দূরীকরণে করণীয় শীর্ষক অনোচনা অনুষ্ঠিত হয়। সভায় মহাদেবপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. শাহজাহানের সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন শিবালয় উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুর রহমান।

জানাযায়, বেকার জনসমাজকে ‘ফোকস গ্রুপ’ ডিসকাশনের মাধ্যমে তাদের চাহিদার বিবেচনায় কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হবে। অদক্ষ বেকারদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার প্রত্যয়ে শুরু হয়েছে জরিপ কার্যক্রম। চাহিদার বিবেচনায় অদক্ষ বেকারদের বিভিন্নভাবে করা হবে প্রশিক্ষিত। এই লক্ষ বাস্তবায়নে শুরু হয়েছে এলাকা ভিত্তিক বেকার জরিপ কার্যক্রম।

আমন্ত্রীত অতিথির বক্তব্যে সহকারী কমিশনার ও জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট ইসতিয়াক আহম্মেদ বলেন, আমরা যেই বেকার রেজিষ্ট্রার্ড তৈরি করেছি এর মধ্যমেই আমরা পরবর্তী কার্যক্রম চালাবো। এই বেকার রেজিষ্ট্রার্ড থেকে দ্ক্ষ এবং অদক্ষ বেকারদের পৃথক করা হবে। অদক্ষ শ্রেণীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হবে। আর যারা উদ্যোক্তা হবেন তাদের জন্য সমবায় সমিতি গঠন করা হবে। যারা ইতোমধ্যে কোন না কোন বিষয়ে দক্ষ আছেন কিন্তু চাকরি পাননি, তাদেরকে বিভিন্ন ইন্ড্রাস্টির সাথে কোলাবোরেশন করে চাকরির সুযোগ তৈরি করে দেওয়া হবে।

মহাদেবপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. শাহজাহান বলেন, আমরা সঠিকভাবে জরিপ কাজ চালাচ্ছি। ১৮-৩৫ বছর পর্যন্ত আমরা সকল বেকারদের উদ্বুদ্ধ করব জরিপে অংশ নেওয়ার জন্য। আগামীতে যেন বেকারত্ব না থাকে আমরা সেই লক্ষে কাজ করে যাচ্ছি।
শিবালয় উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুর রহমান বলেন, মাইকিং এবং লিফলেট প্রচারণার মাধ্যমে আমরা জরিপের প্রচার-প্রচারণা করব। সুষ্ঠু জরিপের মাধ্যমে জেলা প্রশাসনের এই পাইলট প্রকল্প বেকারত্ব হ্রাস করতে পারব এবং উদ্দেশ্য সফল হবে।
এসময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার রিক্তা খাতুন, ইউপি সচিব মো. আমজাদ হোসেন, সকল ওয়ার্ড মেম্বার এবং স্থানীয় শতাধিক ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এবিষয়ে জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, জেলা প্রশাসনের উদ্যোগে এই জরিপ কর্যক্রম শুরু করা হয়েছে। শিবালয় উপজেলাকে আমরা পাইলট প্রকল্প হিসেবে ধরেছি। ফলাফল সন্তোষজনক হলে আমরা জেলাব্যাপী এই বেকার জরিপ কার্যক্রম শুরু করব।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: