রাবির 'বি' ইউনিটের ভর্তিযুদ্ধ আজ, প্রতি আসনে প্রার্থী ৬৯ জন

প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ০৮:৩২ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ব্যবসা বিজ্ঞান অনুষদভুক্ত 'বি' ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে আজ। বুধবার (২৭ জুলাই) সকাল ৯টা থেকে শুরু হয়ে এক ঘণ্টা চলবে এ ভর্তি পরীক্ষা। এ বছর ইউনিটটিতে ৫৬০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৮ হাজার ৬২১ জন ভর্তিচ্ছু৷ সেই হিসেবে প্রতিটি আসনের বিপরীতে লড়বে প্রায় ৬৯ জন ভর্তিচ্ছু। চার শিফটের এই ভর্তি পরীক্ষা শেষ হবে বিকাল সাড়ে ৪ টায়।

‘বি' ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়েই শেষ হচ্ছে রাবির ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। এর আগে সোমবার 'সি' ইউনিট ও মঙ্গলবার 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা মধ্য দিয়ে শেষ হয় রাবির প্রথম ও দ্বিতীয় দিনের ভর্তিযুদ্ধ।

রাবি 'বি' ইউনিটের মানবন্টন: 'বি' ইউনিটে বাণিজ্য এবং অবাণিজ্য শাখার শিক্ষার্থীরাও পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য শিক্ষার্থীদের ক্ষেত্রে ইংরেজিতে ২৫, আইসিটিতে ১৫, হিসাব বিজ্ঞানে ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ২৫ এবং বাংলায় ১০ নম্বরের প্রশ্ন থাকবে। এদিকে অবাণিজ্য শিক্ষার্থীদের জন্য ইংরেজি ৩০, বাংলায় ২০, সাধারণ জ্ঞান ২৫ এবং আইসিটিতে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা যায়, গত বছরের মতো এবারও ‘বি' ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ নেওয়া হবে। থাকবে না কোনো লিখিত পরীক্ষা। ৮০ টি এমসিকিউ পরীক্ষার জন্য সময় থাকবে এক ঘণ্টা। এ পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর কোনো নম্বর যোগ করে হবে না।

এবার প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: