প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

‘ভারত-পাকিস্তান-বাংলাদেশ এক হয়ে যেতে পারে’

   
প্রকাশিত: ১১:২৮ পূর্বাহ্ণ, ২৭ জুলাই ২০২২

ছবি: সংগৃহীত

ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার বলেছেন, পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানির একীকরণের মতোই ভারত, পাকিস্তান ও বাংলাদেশকে নিয়ে এক দেশ গড়া যেতে পারে। সোমবার হরিয়ানার গুরুগ্রামে বিজেপির জাতীয় সংখ্যালঘু মোর্চার তিন দিনের প্রশিক্ষণ শিবিরের উদ্বোধনকালে তিনি এই মন্তব্য করেন। খবর এনডিটিভি।

তিনি বলেন, পূর্ব এবং পশ্চিম জার্মানি যখন একত্রিত হতে পারে, তখন ভারতের সাথে পাকিস্তান ও বাংলাদেশের সংযুক্তিও সম্ভব হতে পারে। এটাতো বেশি দিন আগের ঘটনা নয়, মানুষ বার্লিন প্রাচীর ভেঙে ফেলেছে।

১৯৪৭ সালের ভারতভাগকে দুঃখজনক হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এই বিভাজন ধর্মবিশ্বাসের ভিত্তিতে ঘটেছিল। সে সময় সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের ‘সংখ্যালঘু’ তকমা দেয়া হয়েছিল, যাতে তাদের মধ্যে ভয় ও নিরাপত্তাহীনতা তৈরি না হয়।

ভারতীয় জাতীয় কংগ্রেসের দিকে ইঙ্গিত করে হরিয়ানার মুখ্যমন্ত্রী বলেন, পুরনো এই দলটি সংখ্যালঘুদের মধ্যে আরএসএসের ভয় দেখিয়ে নিরাপত্তাহীনতার বোধ সৃষ্টি করছে। কিন্তু মানুষ কংগ্রেসের মতাদর্শ এখন বুঝতে পেরেছে।

ভারত প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক চায় উল্লেখ করে মনোহর লাল খাত্তার বলেন, স্বাধীনতার পর থেকে কংগ্রেস সংখ্যালঘুদের ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করেছে। বিজেপির লক্ষ্য হচ্ছে সবার সঙ্গে থাকা ও সবার উন্নয়ন।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: