তলানিতে পাকিস্তানি মুদ্রা, ১ ডলারে ২৩৬ রুপি

প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ০৯:৩৩ পিএম

ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার দরপতন চলছেই। দেশটিতে চলমান রাজনৈতিক সংকটের মধ্যে বুধবার (২৭ জুলাই) আন্তঃব্যাংক বাজারে ডলারের তুলনায় পাকিস্তানির মুদ্রার দর প্রায় ২৩৬ রুপিতে পৌঁছেছে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) বরাত দিয়ে খবরে বলা হয়েছে, আজ প্রতি ডলারের বিপরীতে প্রতি রুপি ২৩৬-তে পৌঁছেছে। এর আগের দিন তা ছিল ২৩২.৯৩ রুপি.

২০২২ সাল শুরুর পর থেকে রুপির মান ৩০ শতাংশ হ্রাস পেয়েছে। মেটিস গ্লোবালের পরিচালক সাদ বিন নাছির ডনকে বলেন, তেলের জন্য লেটার অব ক্রেডিট (এলসি) পেমেন্টের কারণে রুপির দরপতন অব্যাহত আছে।

তিনি আরও বলেন, এমন সময়ে এসবিপি বিনিময় হারের অস্থিরতা নিয়ন্ত্রণে বাজারে রিজার্ভ ছাড়তে অনিচ্ছুক। অন্যদিকে রপ্তানিকারকরা মুনাফা অর্জনে আরও আগ্রহী হয়ে উঠছে। তারা রুপির অবমূল্যায়ন থেকে অতিরিক্ত আয়ের জন্য জাতীয় স্বার্থ ত্যাগ করছে।

মুহম্মদ সাদ আলী নামে একজন পুঁজিবাজার বিশেষজ্ঞ জিয়ো নিউজকে বলেন, রাজনৈতিক অনিশ্চয়তার উত্থান- বর্তমান সরকার অর্থনীতিকে স্থিতিশীল করতে কতদিন ক্ষমতায় থাকবে কিনা এবং পাঞ্জাব প্রদেশ কে শাসন করবে তা নিয়ে ক্রমাগত বিভ্রান্তি- রুপির পতন ঘটাচ্ছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: