ইভিএম নয়,সংসদে আসন বৃদ্ধি চায় বাংলাদেশ ন্যাপ

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২, ০৪:৩০ পিএম

জাতীয় সংসদ নির্বাচনে, ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার না করা, সংসদের আসন সংখ্যা বৃদ্ধিসহ এক ১১ প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ। বৃহস্পতিবার (২৮ জুলাই) নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে বসে দলটি এমন প্রস্তাব দেয়।

লিখিত প্রস্তাবে দলটি জানায়, ২০১৮ সালের জাতীয় নির্বাচনের পর নির্বাচন ব্যবস্থার উপড়ে রাজনৈতিক দলগুলোর পাশাপাশি জনগণও সম্পূর্ণভাবে আস্থা হারিয়ে ফেলেছে। নির্বাচন কমিশনকে গণতন্ত্রের স্বার্থে, সুস্থ ধারার রাজনীতির প্রয়োজনে সর্বাগ্রে স্বচ্ছ, প্রশ্নমুক্ত, গ্রহণযোগ্য এশটি নির্বাচন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। নির্বাচন ব্যবস্থায় জনগণের আস্থা ফিরিয়ে আনতে হবে।

লিখিত আকারে জেবেল রহমান গানি প্রস্তাবগুলো তুলে ধরেন। এগুলো হলো- দ্বীকক্ষ বিশিষ্ট সংসদীয় ব্যবস্থা চালু, সংসদের আসন সংখ্যা বৃদ্ধি, আজ সময়ের দাবী, আসনভিত্তিক নির্বাচনের পাশাপাশি ভোটের অনুপাতের ভিত্তিতে আসন বণ্টন, ছয়মাস আগে ভোটার তালিকা প্রকাশ, প্রবাসী ভোটারদের ভোট দেওয়ার উদ্যোগ গ্রহণ, সংবিধানের চেতনার সঙ্গে সাংঘর্ষিক ও অসঙ্গতিপূর্ণ আরপিও'র ধারা বাতিল, স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ সমর্থনের বিধান রহিত-করণের প্রস্তাব করেছে দলছি।

এছাড়া তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে জাতীয় সংসদ বিলুপ্ত করা, ন্যূনতম পাঁচ বছর রাজনীতি না করলে প্রার্থিতা নয়, ইলেকটরাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস) গ্রহণ, রিটার্নিং কর্মকর্তার ৩ সদস্যের প্যানেলে সশস্ত্র বাহিনীর কর্মকর্তাকে অন্তর্ভূক্তকরণ, প্রতিটি ভোটকক্ষে সিসি ক্যামেরা স্থাপন করে লাইভ স্ট্রিমিং, কেন্দ্রে পিপল কাউন্টিং মেশিন স্থাপন করে নির্বাচনের দিন মোট ভোটের যোগফল এর সহিত কেন্দ্রে ভোটার উপস্থিতি পর্যবেক্ষণে করা, ইভিএম ব্যবহার না করা, প্রত্যেক প্রার্থীর প্রাপ্ত ভোটের সার্টিফিকেট ইস্যু করার দাবিও জানিয়েছে বাংলাদেশ ন্যাপ।

সংলাপে দলের চেয়ারম্যান জেবেল রহমান গানির নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল, প্রধান নির্বাচন কমিশনার ছাড়া চার নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: