বিজ্ঞান ইউনিটের গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ০২:৫২ পিএম

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। শনিবার (৩০ জুলাই) থেকে দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা ঢাকা সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ উপস্থিত ছিলেন। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল পৃথকভাবে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আসা শারমিন সুলতানা রিপার সঙ্গে কথা হলে তিনি জানান, পরীক্ষা মোটামুটি ভাল হয়েছে। প্রশ্ন অনেক স্ট্যান্ডডার্ড হয়েছে। এছাড়াও বেশ কয়েকজন পরীক্ষার্থীদের সঙ্গে কথা হলে, প্রশ্ন সম্পর্কে মিশ্র প্রতিক্রিয়া জানায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনের সামনে বসে আসে শাহানারা বেগম। চোখে-মুখে দুশ্চি্তিন্তার ছাপ। একমাত্র মেয়েকে নিয়ে পরীক্ষার হলে এসেছেন বাহিরে বসে অপেক্ষা করেছেন। কর্তৃপক্ষ মানা করার পরও কেন এসেছেন। এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, গত দুই বছর ধরে মেয়ের সঙ্গে নিজেও কলেজ ও কোচিংয়ে দৌড়াচ্ছি। মা হিসেবে সন্তানের উচ্চশিক্ষা নিশ্চিত করা আমার জন্যও একটি বিশাল পরীক্ষা। অনেক চিন্তা হচ্ছে মেয়েটার জন্য কেমন দিচ্ছে পরীক্ষা। অনেক পরিশ্রম করেছে এ কয়টাদিন। এখন আল্লাহ যদি ভাগ্য রাখেন তাহলে কাঙ্খিত বিশ্ববিদ্যালয়ের পড়ার সৌভাগ্য হবে।

জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন।

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হল:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ) এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পদ্ধতিতে অংশ নিলেও এবার নতুন যুক্ত হয়েছে কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: