প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

‘বিচারে দেরি হলে ন্যায়বিচারের ন্যায় ঝাপসা হয়ে যায়’

   
প্রকাশিত: ১০:৪২ অপরাহ্ণ, ৩০ জুলাই ২০২২

ছবি - সংগৃহীত

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচারে দেরি হলে ন্যায়বিচার শব্দের ন্যায় কথাটি ধীরে ধীরে অনেক ঝাপসা হয়ে যায়। আজ শনিবার (৩০ জুলাই) রাজধানীতে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের আয়োজনে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, ঝাপসাটা হতে দিবেন না। পরিষ্কার থাকতেই যেন মামলা শেষ আপনারা সেই কাজ করবেন। মামলা নিষ্পত্তির হার বাড়াবেন। আমি জনপ্রতিনিধি হিসেবে আপনাদের কাছে অনুরোধ করছি। বিচারকদের সাথে আইনজীবীদের ভালো সম্পর্ক থাকলে মামলা নিষ্পত্তির হার বাড়বে। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম চাওয়া ছিল, বাংলাদেশকে স্বাধীন করা। কারণ তিনি মৃত্যুর আগে এবং মৃত্যুর পরেও ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছেন। আজ থেকে আমাদের সবার দায়িত্ব দেশের মানুষ যেন ন্যায় বিচার পায়, সেই লক্ষ্যে বিচার বিভাগকে সেই ভাবে সাজানো। এই লক্ষ্য সামনে রেখে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, বিচার বিভাগের স্বার্থে আপনারা (বিচারক) যা চাইবেন সরকার তাই দিবে। বিনিময়ে দ্রুত ন্যায়বিচার চাই। ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুকে ও জাতীয় চার নেতাকে হত্যার পর কোনো বিচার হয়নি উল্লেখ করে বলেন, এই হত্যাকান্ডের বিচার না হওয়ায় আমাদের হৃদয়ে রক্তক্ষরণ করেছে। জনগণের এই রক্তক্ষরণ আপনারা বন্ধ করবেন। আইনমন্ত্রী বলেন, দেশ চলে জনগণের পয়সায়। তাদের পরিশ্রমে, তাদের মাথার ঘাম পায়ে ফেলে কাজ করার কারণে আমরা এই অবস্থানে আছি। তাই তাদের ন্যায়বিচার প্রাপ্তিকে নিশ্চিত করতে হবে।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: