ঢাবিতে প্রখ্যাত মহাকাশ বিজ্ঞানী ড. এ এম চৌধুরী’র স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ০৬:৩১ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আবহাওয়া বিজ্ঞান বিভাগের উদ্যোগে বিভাগীয় মিলনায়তনে প্রখ্যাত মহাকাশ বিজ্ঞানী ও স্পারসো’র সাবেক চেয়ারম্যান ড. এ এম চৌধুরীর স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৩১ জুলাই) আবহাওয়া বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. তৌহিদা রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, স্পারসো’র চেয়ারম্যান মো. আব্দুস সামাদ ও প্রাক্তন বৈজ্ঞানিক কর্মকর্তা অধ্যাপক ড. দেওয়ান আব্দুল কাদির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, অনুষ্ঠানে ড. এ এম চৌধুরীর পুত্র অনির চৌধুরী এবং মৃদুল চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রখ্যাত মহাকাশ বিজ্ঞানী ড. এ এম চৌধুরীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি আবহাওয়া বিজ্ঞান বিষয়ক গবেষণার মাধ্যমে মানব কল্যাণ ও দেশের মানুষের জন্য কাজ করে গেছেন। তাঁর আবিস্কৃত তত্ত শুধু বাংলাদেশেই নয় বরং বিশ্বের বিভিন্ন দেশে সাইক্লোনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। ড. এ এম চৌধুরীর আদর্শে অনুপ্রাণিত হয়ে জ্ঞানের নতুন দিগন্ত উন্মোচন করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বন জানান।

উল্লেখ্য, অনুষ্ঠানে প্রয়াত ড. এ এম চৌধুরীর ইচ্ছা অনুযায়ী তাঁর সংগ্রহে থাকা মূল্যবান প্রায় ৫শত বই আবহাওয়া বিজ্ঞান বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের ব্যবহারের জন্য বিভাগে হস্তান্তর করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: