ডিবির নতুন পোশাক, স্ক্যানেই ধরা পড়বে আসল-নকল

প্রকাশিত: ০১ আগষ্ট ২০২২, ১১:৪৩ পিএম

রাজধানীতে  আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে ডিবি পুলিশের তৎপরতা। প্রায়ই পোশাক নকল করে নানা ধরনের অপরাধের ঘটনা ঘটে। তবে এবার এসব অপরাধ রুখতে নতুন পোশাক নিয়ে এসেছে ডিবি। এ পোশাকে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি যা সহজেই কেউ নকল করতে পারবে না। সোমবার (১ আগস্ট) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি জানান, অপরাধ রুখতে এবার থেকে পুলিশ বাহিনীকে ডিজিটালাইজেশন করতে ডিবি পুলিশের পোশাকে কিউআর কোড সংযোজন করার পরিকল্পনা নেয়া হয়েছে। এতে করে মোবাইল অ্যাপসের মাধ্যমে ডিবি পুলিশের পোশাকে সংযোজিত কিউআর কোডটি স্ক্যান করলে পূর্ণাঙ্গ সঠিক তথ্য পাওয়া যাবে।

তিনি আরো জানান, গোয়েন্দা পুলিশের যে পোশাক তা সহজেই নকল করা যায়। যেকেউ কিনতে বা বানাতেও পারে। এভাবে দীর্ঘদিন অনেক চক্র প্রতারণা করেছে। তিনি আরো জানান , এখন থীকে ডিজিটালাইজেশনের অংশ হিসেবে নতুন পোষাকে মাঠে নাআমবে ডিবি পুলিশ। যাতে থাকবে কিউআর কোডসহ তিনটি মনোগ্রাম ও একটি ইউনিক কোড। যা সহজেই কেউ নকল করতে পারবে না।

এদিন সংবাদ সম্মেলনে বলা হয়, ডিবি সেজে ডাকাতির অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার মতিঝিলের টয়েনবি সার্কুলার রোড এলাকা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- ফরিদ উদ্দিন, পারভেজ, সাইফুল ইসলাম, শফিকুল ইসলাম, জসিম ও নাছির। তাদের কাছ থেকে তিনটি ডিবি লেখা জ্যাকেট, একটি হাতকড়া, একটি লাঠি, দুটি হোলস্টার, তিনটি খেলনা পিস্তল, একটি খেলনা ওয়াকিটকি, পাঁচটি চেক বই, একটি মাইক্রোবাস ও ‘পুলিশ’ লেখা স্টিকার জব্দ করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: