কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রুয়েটে ভর্তি পরীক্ষা চলমান, কেন্দ্রের বাহিরে অভিভাবকদের ঢল

   
প্রকাশিত: ১২:২৯ অপরাহ্ণ, ৬ আগস্ট ২০২২

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা সকাল ১০ টায় শুরু হয়েছে। এদিকে রুয়েটের সব জায়গায় অভিভাবকদের প্রবেশের সুযোগ না থাকায় খোলা মাঠে অভিভাবকদের অবস্থান করতে দেখা গেছে।

শনিবার (৬ আগস্ট) সকাল ১০ টায় ‘ক’ গ্রুপের ভর্তি পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ১২ টায়। ‘খ’ গ্রুপের ভর্তি পরীক্ষা মধ্য দিয়ে শ দুপুর ২ টায় শেষ হবে রুয়েটের ভর্তি পরীক্ষা।

প্রশাসন সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনগুলোতে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে এসেছেন এ বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের ভিড়ও ছিল চোখে পড়ার মতো।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীদের সাথে আসা অভিভাবকদের রুয়েটের প্রশাসনিক ভবন অতিক্রম করার উপর নিষেধাজ্ঞা থাকায় খোলা মাঠেই অবস্থান নিচ্ছেন অভিভাবকরা। রুয়েটের শহীদ মিনারের মাঠে ও রুপালি ব্যাংক কতৃক প্রশাসন ভবনের সামনে অভিভাবকদের জন্য তৈরি করা বিশ্রামাগারে অবস্থান নিচ্ছেন তারা। অভিভাবকের জায়গা সংকুলান না হওয়ায় অনেকেই আবার রুয়েট থেকে দূরে কোথাও গিয়ে অবস্থান করছেন।

নওগাঁ থেকে আসা শিক্ষার্থীর অভিভাবক নূরজাহান বেগম বলেন, আমি চাই আমার ছেলের মতো যারা পরিশ্রম করেছে সবাই চান্স পাক। প্রশাসনি ভবন অতিক্রম করতে না দেওয়ায় মেইন-গেইটের আশেপাশেই আমাদের অবস্থান করতে হচ্ছে। তবে রুয়েটের ভর্তি পরীক্ষার এমন সুশৃঙ্খল ব্যবস্থাপনাকে সাধুবাদ জানান তিনি।

পাবনা থেকে রুয়েটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য মেয়ে নিয়ে মিলন খন্দকার। তিনি বলেন, সকাল ৬ টায় ক্যাম্পাসে এসেছি। এদিকে ভালো কোনো হোটেলও পায়নি। মেয়ে পরীক্ষার কেন্দ্রে চলে গেছেন। খুবই ক্লান্ত লাগছে তাই আমি খোলা মাঠে শুয়ে আছি।

এদিকে এবারের ভর্তি পরীক্ষায় রুয়েট কেন্দ্রে সর্বমোট ৯ হাজার ৪৯৫ জন ভর্তিচ্ছু অংশ নিবে। এদিন সকাল ১০ টায় ‘ক’ গ্রুপের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে সাড়ে ১২ টায়। এ গ্রুপটিতে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) সর্বমোট ৮ হাজার ৮৭৩ জন শিক্ষার্থী অংশ নিবে। বাকী ৬২২ জন ভর্তিচ্ছু ‘খ’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অংশ নিবে। ‘খ’ গ্রুপের পরীক্ষা চলবে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা ৪৫ পর্যন্ত।

‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। যার জন্য সময় থাকবে আড়াই ঘন্টা। এদিকে ‘খ’ গ্রুপে ৫০০ নম্বরের MCQ এবং ২০০ নম্বরের মুক্ত হস্ত অংকনসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে চলবে সকাল ১০টা হতো দুপুর ১টা ৪৫ পর্যন্ত।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: