প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

কামরুজ্জামান জসিম

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

জাপান থেকে আমদানীকৃত গাড়ী নিয়ে বিদেশী জাহাজ সরাসরি মোংলা বন্দরে

   
প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, ৭ আগস্ট ২০২২

প্রথমবারের মত জাপান থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছে একটি বিদেশী গাড়ীর জাহাজ। রবিবার (৭ আগষ্ট) সকাল সাড়ে ৭ টার দিকে মালেশিয়ান পতাকাবাহী জাহাজ এম.ভি মালয়েশিয়া স্টার বন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন জানান, রবিবার এই জাহাজটিতে ১ হাজার ২৮০ টি রিকন্ডিশন্ড গাড়ী এসেছে। জাপান থেকে আমদানী করা গাড়ী নিয়ে জাহাজটি সরাসরি এ বন্দরে ভিড়েছে। এর আগে জাপান থেকে আমদানীকৃত গাড়ী চট্টগ্রাম বন্দরে কিছু খালাস করে মোংলা বন্দরে আসতো। সে সময়ের জাহাজগুলোতে ৫০০ থেকে সর্বোচ্চ ৭০০ গাড়ী আমদানি হয়েছে। কিন্তু পদ্মা সেতুর কারণে খরচ কম ও দূরত্ব কমায় আমদানীকারকেরা এখন সরাসরি মোংলা বন্দরে গাড়ী আমদানি করছেন।

গাড়িবাহী এম, ভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শীপের খুলনার ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, জাপান থেকে ১২৮০ টি গাড়ী নিয়ে এ জাহাজটি সরাসরি মোংলা বন্দরে এসেছে। এর আগে চট্টগ্রাম বন্দরে গাড়ী নামিয়ে মোংলায় বাকী গাড়ি নিয়ে আসতো জাহাজগুলো। কিন্তু পদ্মা সেতুর পরে এই প্রথম এতো বেশি গাড়ী নিয়ে বন্দরে আগমন করেছে এ বিদেশী জাহাজটি। রবিবারই ওই জাহাজ থেকে সকল গাড়ী খালাস করা হবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় রাজধানী ঢাকা থেকে সড়ক পথে দূরত্ব কমে যাওয়ায় আমদানী-রপ্তানীকারকদের পাশাপাশি শিল্প প্রতিষ্ঠানের মালিকদের নজর এখন মোংলা বন্দরের দিকে। এছাড়া সম্প্রতি চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলে রিকন্ডিশন্ড গাড়ী আমদানীতে মোংলা বন্দর রেকর্ড গড়েছে। এখন বিদেশ থেকে গাড়ী নিয়ে সরাসরি জাহাজ আসছে এ বন্দরে। এখানে গাড়ী খালাস করে কম সময়ের মধ্যে পদ্মা সেতু দিয়ে দ্রত ঢাকায় পৌঁছে যাবে মোংলা বন্দরে আমদানী হওয়া গাড়ীগুলো।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: