কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে রাবিতে মশাল মিছিল

   
প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, ৭ আগস্ট ২০২২

তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে ও শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশী হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) মশাল মিছিল ও সমাবেশ পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র-সংগঠনগুলো।

রোববার (০৭ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭ টায় বিশ্ববিদ্যালয়ের আমতলা থেকে মশাল মিছিল বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ বুদ্ধিজীবী চত্বরে সমাবেশে মিলিত হোন তারা। এসময় উপস্থিত নেতাকর্মীরা বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকে।

রাবি শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাকিব হাসানের সঞ্চালনায় এবং রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ বলেন, “তেলের দামসহ অন্যান্য দ্রব্যের যেভাবে বাড়ানো হচ্ছে এটা জনগণের উপর এক ধরনের জুলুম চালানো হচ্ছে। নিম্নআয়ের মানুষগুলো বাজারে গিয়ে খালি হাতে ফিরতে হচ্ছে। লাগামহীনভাবে সরকার যেভাবে দাম বাড়িয়েছে তা মেনে নেওয়ার মতো নয়। আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি অতি শীগ্রই তেলসহ অন্যান্য দ্রবের দাম কমিয়ে জনগণের পাশে থাকুন।”

ছাত্র অধিকার পরিষদের সভাপতি মো. নাঈমুল ইসলাম নাইম বলেন, বিশ্ববাজারে দিন দিন তেলের দাম কমছে। গত বৃহস্পতিবারও (৪ আগস্ট) আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যটির দর হ্রাস পেয়েছে। প্রতি ব্যারেলের মূল্য নেমেছে ৯০ ডলারের নিচে। অথচ বাংলাদেশে ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫% বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। পেট্রোলের দাম ৫১.১৬% বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা। আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮%, প্রতি লিটার কিনতে গুনতে হবে ১৩৫ টাকা।

এটা দেশের জন্য অশুভ সংকেত। মেগা প্রজেক্টের নামে মেগা দূর্নীতির ফলস্বরূপ রিজার্ভ কমে গেছে। যার প্রভাব পড়েছে দেশজুড়ে। এভাবে একের পর এক দাম বৃদ্ধির নজির বাংলাদেশের ইতিহাসে নাই, তাই এখন সময় এসেছে প্রতিবাদ করার। জনগণকে এখন ঐক্যবদ্ধ হতে হবে এমন দূর্নীতিবাজ ও মাফিয়াতন্ত্রের বিরুদ্ধে, তাহলেই মুক্তি সম্ভব।

এসময় শাখা নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী হাসান, ছাত্র অধিকার পরিষদের সভাপতি নাঈমুল ইসলাম এবং ছাত্র ফেডারেশন এর সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন প্রমুখ। এসময় অবিলম্বে তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারসহ অন্যান্য নিত্যপণ্যের দাম কমানোর দাবি জানানো হয়।

একইসাথে গতকাল (৬ আগস্ট) রাজশাহীতে ছাত্র ও যুব অধিকারের প্রতিবাদ মিছিলে এবং আজকে শাহবাগে ছাত্র নেতৃবৃন্দের উপর ন্যাক্কারজনক পুলিশী হামলার প্রতিবাদ জানানো হয়। দাবি না মানলে আন্দোলন চলমান রাখারও ঘোষণা দেওয়া হয়।

উল্লেখ্য, শুক্রবার রাত থেকেই কার্যকর হয়েছে সরকার ঘোষিত ডিজেল, পেট্রল, কেরোসিন ও অকটেনের নতুন দাম। দাম বেড়েছে প্রতি লিটার ডিজেলে ৩৪, কেরোসিনে ৩৪, অকটেনে ৪৬, পেট্রলে ৪৪ টাকা। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও প্রতি লিটার পেট্রল ১৩০ টাকায় কিনতে হবে। আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: