প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মোঃ জামাল বাদশা

লালমনিরহাট প্রতিনিধি

জ্বালানি তেলের দাম বৃদ্ধি, ট্রেনে যাত্রীদের উপচেপড়া ভিড়

   
প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সাথে সাথে ট্রেনের যাত্রী দ্বিগুণ বেগে গেছে। অন্যদিনের তুলনায় লালমনিহাট রেলওয়ে স্টেশনের প্রচুর পরিমাণে ঢাকাগামী যাত্রী দেখা গেছে। অন্যদিকে ঢাকা থেকে লালমনিরহাট গামী যাত্রীবাহী বাস ছেড়ে এসেছে। লালমনিরহাট থেকে পাটগ্রাম গামী যাত্রীবাহী লোকাল বাস সীমিত আকারে চলাচল করতে দেখা গেছে। গতকাল ৭ আগস্ট এবং আজ সোমবার (৮ আগস্ট) লালমনিরহাট এক্সপ্রেস দ্বিগুন যাত্রী নিয়ে ঢাকার দিকে ছেড়ে গেছেন।

সরেজমিনে লালমনিরহাট রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা গেছে, প্রচুর পরিমানের যাত্রী ঢাকা যাওয়ার জন্য রেল স্টেশনে অপেক্ষায় আছেন। যাত্রীরা জানায়,তেলের দাম বৃদ্ধির কারণে বাস ভাড়া বৃদ্ধি পেয়েছে তাই আমরা নিরুপায় হয়ে ট্রেনে ঢাকার দিকে রওনা করছি। অনেক যাত্রী জানান, আজ সকালে ট্রেনের টিকিট পেলেও সিট পাইনি তাই কষ্ট হলেও ঢাকা যেতে হবে।

এদিকে লালমনিরহাট এক্সপ্রেস সাড়ে দশটায় লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে ঢাকার দিকে ছেড়ে যাওয়ার কথা থাকলেও সকাল সাড়ে ১১ টায় ট্রেনটি ছেড়ে যায়। এতে ঘণ্টা এক বিলম্বিত হয়। এতে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন।

বাস ভাড়া বৃদ্ধির কারণে প্রভাব পড়েছে ট্রেনের ওপর। ভোগান্তি এড়াতে অনেক যাত্রীবাহী বাসের পরিবর্তে ট্রেনে যাতায়াতের জন্য স্টেশনে ভিড় জমাচ্ছেন। ঢাকাগামী লালমনিরহাট এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। স্বাভাবিকের তুলনায় এক দিনের ব্যবধানে ২৫ শতাংশ যাত্রী বেশি হয়েছে বলে ধারণা করছেন রেল কর্তৃপক্ষ।

লালমনিরহাট রেলওয়ে স্টেশনে ঢাকাগামী যাত্রী নুর নবী বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়া সাথে সাথে বাসেও ভাড়া বৃদ্ধি পাওয়ায় তাই বাসে না গিয়ে কম টাকা দিয়ে ট্রেনে ঢাকা যাচ্ছি। জ্বালানি তেলের দাম একবার এত টাকা বৃদ্ধি করা মোটেই ঠিক হয়নি।

লালমনিরহাট রেলওয়ে স্টেশন সূত্রে জানায়, পশ্চিমাঞ্চল রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় শাখার আওতায় প্রতিদিন ঢাকাগামী লালমনি এক্সপ্রেস, আন্তঃনগর একটি, কমিউটার একটি ও লোকাল ট্রেন একটি,করতোয়া এক্সপ্রেস একটি ট্রেন লালমনিরহাট-বুড়িমারী চলাচল করে।

ঢাকাগামী ট্রেন যাত্রী সুনীল কুমার শেন জানান, আমরা ঢাকা দেওয়ার জন্য তিন দিন আগে রেলের টিকিট কেটেছি। আজ ঢাকা যাচ্ছি। প্রচুর পরিমাণে দেখা যাচ্ছে। এভাবে তেলের দাম বৃদ্ধি করা মোটেও ঠিক হয়নি সাধারণ মানুষ কষ্ট পোহাতে হবে।

বাসযাত্রী হাতীবান্ধার বড়খাতা নুজরুল ইসলাম বলেন, ঠিকাদারি কাজের লালমনিরহাট শহরে এসেছি বেশি ভাড়া দিয়ে আবারও বেশি ভাড়া দিয়ে যেতে হবে উপায় নেই। লালমনিরহাট রেলওয়ে স্টেশনের মাস্টার তপন বাবু বলেন, ঢাকা থেকে লালমনিরহাট এক্সপ্রেস ট্রেনটি লালমনিরহাট শহরের দেরিতে আসা এবং যান্ত্রিক ত্রুটির কারণে একঘন্টা বিলম্বিত হয়েছে।

লালমিনরহাট পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ জানান, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কিছুটা প্রভাব রেলওয়ের ওপর পড়েছে। এতে ২৫ শতাংশ যাত্রী বেশি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তিনি আরও জানান,লালমনি এক্সপ্রেস ঢাকাগামী ট্রেনের যাত্রী কি পরিমাণ হয়েছে তা দেখতে সরোজমিনে লালমনিরহাট রেলস্টেশনে পরিদর্শন করেছি। রেলস্টেশনে ঈদের মতো ছাত্রীর উপচে পড়া ভিড় দেখতে পারছি।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: